কাঁঠাল
- এ কে সরকার শাওন - অাপন-ছায়া ২৫-০৪-২০২৪

জাতীয় ফল কাঁঠাল
ফলের রাজ্যে সেরা!
স্বাদে ঘ্রাণে অতুলনীয়,
পুষ্টিগুণে চড়া।

হলদে কাঁঠালের গায়ে
মোটা বেটে কাঁটার অাড়া,
স্তরে স্তরে সোনালী কোষ
ভিতরদেশটা নজরকাড়া।

কাঁঠাল চাষে অতি অনুকুল,
বাংলার লালচে এটেল মাটি!
মধু মাসের সেরা এ ফল
অাসলেই অতি খাটি!

গাছ পাতা ফুল ফল
কিছুই এর ফেলনা নয়!
বিচিটাও ভাল তরকারী,
তার স্বাদেই কথা কয়!

একখানা ফল কিনে
খায় পুরো পরিবার!
সাধ ও সাধ্যের সমন্বয়ী
এ ফল তো জনতার!

কাঁঠালে দই চিড়া কিংবা
দুধভাতে কাঁঠাল;
পৃথিবীর সেরা খাবার
সেটা বুঝবে কি অবাঙাল!

ভেজাল খেয়ে খেয়ে
যাদের মুখ হয়েছে অরুচি
দু'টি কোষ মুখে পুরে
ফিরিয়ে অান রুচি!

৮ জুন ২০১৯
শাওনাজ, উত্তরখান, ঢাকা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।