একবার দেখে যাও
- শরিফুল ইসলাম ২৯-০৩-২০২৪

কবিতা! কিভাবে বেঁচে আছি একবার দেখে যাও এসে
ঝরে পড়া শুকনো পতার মতো মুখ থুবড়ে এখানে
পড়ে আছি কপাল চাপড়ে মানবতার আঘাতে পিষে।
শুধু পাণ্ডুলিপির পাতায় ঘুমিয়ে থেকে লাভ কি বল
উঠে আয় এবার মননে মুল্যবোধের আলোক বিশ্বে
নব সভ্যতায় ভেসে এসে ভোরের কল্লোলে হেটে চল।

শাণিত বিবেক এখানে দগ্ধ, বন্ধি মিথ্যার ইন্দ্রজালে
লালসার লেলিহান শিখা ঝলসায় প্রগতির মুখ
উদ্ধস্ত মনে পাশা খেলতে মানব হরে একই ছলে।
তিরস্কারের দীর্ঘশ্বাসে কেঁপে ওঠে আসমান জমিন
ঝড়ো ঘূর্ণি হাওয়া থামিয়ে প্রবল মৌনতা নেমে আসে
মনুষ্যত্বের যাতাকলে আজ বেঁচে থেকেও প্রাণহীন।

সবুজে ঘেরা মন বনানী এখানে বিবর্ণ হয়ে যায়
নির্মল সজীবতা এখানে কংক্রিট জঞ্জালে ভরে আছে
মন দূষনে ভূমি দূষিত পচন ধরেছে স্বচ্ছ শোভায়।
এখানে ভোর হলে শালিক ডাকে না, ডাকে শ্বশানে কাক
মৃত্যুর হাতছানি উঠোন জুড়ে ধেয়ে আসে দিবানিশি
স্নেহের মুখ ঝলসানো কথা না হয় এখনেই থাক।

কবিতা! কিভাবে বেঁচে আছি একবার দেখে যাও এসে
শুষ্ক চোখের বিন্দু বিন্দু অশ্রুর সাগরে চলেছি ভেসে ।

১৪।০৭।২০১৯ইং গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।