শুভ্র আলো খুঁজি
- শরিফুল ইসলাম ২৫-০৪-২০২৪

তোমাদের এই শহরের আলোতে দেখেছি অন্ধকার
নৈশপ্রহরীর হুইসেলে, শিশুর অবিরত কাঁন্নায়
অন্ধকবির নোনাজলের সংলাপে দেখেছি বারবার।
ঘুমহীন চোখে জেগে থাকা রঙিন বাতির কোলঘেঁষে
সবুজ বনানীর প্রমোদে, শুভ্র মেঘের জল প্রপাতে
খুঁজে বেড়ায় শুভ্র আলোক রাজপথ থেকে নেমে এসে।

প্রাগৈতিহাসিক বিচরনে আধুনিক সভ্যতার রেশ
পশুচামড়া শরীরে মেখে উড়ে চলে রঙিন ধুলোয়
তীরবিদ্ধ শকুনের পাশে কাকের কোকিল ছদ্দবেশ।
বন্দী শিবিরে শুকনো রক্ত, শ্মশানে শিয়াল খোঁজে লাশ
বিষের বাঁশিতে সুর নেই, সিন্ধুহিন্দোলে ডুবেছে তরী
বিধ্বস্ত নীলে প্রলয় শিখা, ধ্বসে পড়েছে কেল্লার বাঁশ।

ইট পাথরের এই ফ্রেমে তীব্র যন্ত্রণার শৃঙ্গ বয়ে
অভিশাপের নোনাজল মহাকালের অতল গহ্বরে
চুইয়ে চুইয়ে নেমে আসে শকুন্তলার স্বর্গ ছুঁয়ে।
জোছনালোকিত প্রণয়ের প্রগাঢ়ত্বে দাসত্বের ফন্দী
শুকনো পাতার মর্মরিত অনুভবে তপস্যার শ্লোকে
ইন্দ্রিয়চেতনার লোমকুপে সঞ্জীবিত আত্মার বন্দী।

বিষাক্ত জল আর আগুনে মাটির পিঁঞ্জর ভেদ করে
এখনো কবি বলতে চায় সুশুভ্রতা তুমি কত দুরে।

১১।০৬।২০১৯ ইং গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।