আলো-ছায়া
- শরিফুল ইসলাম ২৯-০৩-২০২৪

খসে পড়া গাছের পাতার বিষন্নতায় দেখি তামাশা
চারদিকে দীর্ঘ অট্টহাসি বিবর্ন সবুজ আঙ্গিনায়
মাকাল ফলের অপেক্ষায় ফুরিয়ে যাওয়া সব আশা।
ভাষমান মৃত পিপড়ার নিস্পৃহ অন্তিম অনুভুতি
পড়ে থাকে বিদ্ধ প্রজ্জলনে নেশাতুর চোখের স্পন্দনে
পরাধীন ইতিহাসে থাকে পাণ্ডুলিপির আত্ম আকুতি।

লালসার ঠোঁটে ভোজে ব্যস্ত হিংস্র দাঁতে রাতের শরীর
অভিসারী সর্মপনে তৈরি হয় লাল নীল পাণ্ডুলিপি
সবুজ বনানীতে জন্মায় অপজাত কৃষ্ণাঙ্গ আবির।
রুপান্তরিত হয় পৃথিবী শতরুপার রুপাবরণ
আলো ঝলমল করে ওঠে সকালের রৌদ্র দাবানল
অনল-প্রভায় ইতিহাস গড়ে বিষন্ন সূর্য কিরণ।

আঁধার দেখেছি কালস্রোতে ছন্দ পতনের শব্দমালা
বাস্পে ঘনীভূত অন্ধকুপে ঝাপসা নির্জল নিরকার
বিষাক্ত মাকাল মানচিত্র দোপেয়ে দৈত্যের পান্থশালা।
আলো-ছায়ার অর্ন্তরন্ধে বেঘোরে ঘোরে স্বপ্নীল ছন্দে
নিঃসঙ্গ একাকী জীবনের কক্ষপথে ছড়িয় ছিটিয়ে
তারগুলো যেন রাহুগ্রাসে কোটি আলোক বছর দন্ধে।

তবু ক্লেশ অতিক্রম করি জীবনের জয় পথ ধরি
চেয়ে থাকি আঁধার মাড়িয়ে ভোর হতে আর কত দেরি।

০৮।০৬।২০১৯ইং গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।