আলো আঁধারিতে
- শরিফুল ইসলাম ২৯-০৩-২০২৪

আঁধার রাতের আর্তনাদে অশরীরী অগুনের শিখা
শতাব্দীর পর শতাব্দীর বুকে যেন আছড়ে পড়েছে
জীবনের সবটুকু নিংড়ে সূর্যের আলো দেইনি দেখা।
চোখের পাতায় সবুজের হাতছানি পুষ্প ফোটা ভাজে
স্বপ্নের উঠোনে দালানের বেড়া মুড়িয়ে রেখেছে দেহে
ছাইরাঙা মেঘগুলো আজ উড়ছে একা বিবর্ণ সাজে ।

জোনাকির আলো জেগে ওঠে নিশীথ চাঁদের অতি কাছে
চাঁদহীন আঁধারে মিলায় মাখিনা সে আলো চোখে মুখে
তারাগুলো হয়তো জাগেনি ঘুমিয়ে আছে মেঘের পিছে।
ভবঘুরে চিল ফেরি করে ফেরে যেন সুতা কাঁটা ঘুড়ি
বিবাগী স্বপ্ন ভেসে বেড়ায় বিরহি ছন্দে তার ডানায়
কুয়াশা জমে হয়েছে যেন দন্ডাদেশের চাঁদের বুড়ি।

সেই পথে ধরে হেটে চলি কুয়াশা শুষে নির্ঘুম রাতে
নিজ্জঝুম তিমির দংশনে অতনূ প্রেমের তনূমন
বসন্তের চন্দ্রিমা সলিলে অস্তমিত আরক্ত প্রভাতে।
সঙ্গীহীন এই আঁধারের মেলায় ভোগের দাবানল
জাগিয়ে তোলে স্মৃতি নিরব নিথর জমাট ধুম্রজালে
স্বপ্নের লাঞ্চিত মর্মবনে আজো খুঁজি পিপাসার জল।

স্বপ্ন দেখিছি নিঃসীমতার আকাশে গভির কালো রাতে
জেগে উঠবে সোনালী সূর্য নৈঃশব্দের আলো-আধাঁরিতে।

৩০।০৪।২০১৯ ইং গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।