সংসার সমরাঙ্গন
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৫-০৪-২০২৪

বেশতো ছিল শূন্য জীবন,
বাউণ্ডুলে চাল চলন;
ধার ধারি নি কারও শাসন
কি সুন্দর স্বাধীন জীবন!

ঘরে বাইরে যখন যেমন
দিবা রাত্রি সমান নাচন,
ইচ্ছেমত নিজের ভূবন
নিজে প্রজা নিজেই রাজন !

হঠাৎ হাসির ঝিলিক শ্রবণ,
মায়াবতীর শুভ-দর্শন;
চার নয়নের বাণ প্রক্ষেপণ,
মনোরাজ্যে তাঁর অাগমন!

জ্বলছে জীবন পুড়ছে এ মন
বুকের ভিতর তীব্র দহন,
মন মানে না যুক্তি বারণ,
ইনসোম্যানিয়ার হলো বরণ!

প্রণয় পরিণয়ে সুজন
বিধিমালার ফাঁদে দু'জন,
নির্বাসনে স্বজন-সুজন
পৃথ্বী হলো ছোট্ট অঙ্গন!

সেই থেকে মনের মরণ,
ধীর গতিতে চলছে চরণ!
বিধিমালার সাতকাহন
ইচ্ছেমালার হলো হরণ!

হারিয়ে গেল সোনার জীবন;
সাদাকালো বিবর্ণ এ মন!
ধরাবাঁধা জীবন যাপন
অফিস বাড়ী বাজার রেশন!

সংসার যেন সমরাঙ্গন,
বিষিয়ে উঠছে কর্মজীবন!
বনবাসে চলরে এ মন
সাথে থেকো মন মহাজন।

কবিতাঃ সংসার সমরাঙ্গন
কাব্যগ্রন্থঃ অাপন-ছায়া
এ কে সরকার শাওন
শাওনাজ, উত্তরখান, ঢাকা।
১৫ জুলাই ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।