হাসি
- সুমাইয়া নূর ১৬-০৫-২০২৪

আমাকে সবাই অনেক অপদস্থ করেছে,
কারন আমি মেধাবী না।
আমাকে যারা অপদস্থ করেছে,
তাদের কেউই মেধাবী না।
আমাকে বলেছে আমি চোর,
চুরি যেন আমি আর না করি,
যে আমাকে বলেছে সেই চোর,
অথচ এখনও সে চুরি করে।
আমাকে যেতে সেখানে নিষেধ করেছে,
কারন জায়গাটা ভাল না।
যে আমাকে নিষেধ করেছে সেই সেখানে যায়,
অথচ জায়গাটা ভাল না।
আমাকে বলেছে নিজ থেকে সিদ্ধান্ত না নিয়ে
পরামর্শ চাইতে।
পরামর্শ চাইতে গেলে বলেছে
নিজের সিদ্ধান্ত নিজেকেই নিতে।
আমাকে বলেছে চুপ করে না থাকতে,
প্রশ্ন করা নাকি ভাল।
প্রশ্ন করলে বলেছে “এত প্রশ্ন কর কেন?”,
চুপ করে থাকাই ভাল।
আমাকে ন্যায়-অন্যায়ের পার্থক্য করতে শিখিয়েছে,
অন্যায়ের প্রতিবাদ করলে বলে “এত কথা বল কেন?”
আমাকে ভাল-মন্দের পার্থক্য করতে শিখিয়েছে,
ভাল করলে বলে “এইসব কর কেন?"


আমি প্রথমে অবাক হলাম,
তারপর হলাম হতবাক,

এরপর থেকে আমি হাসি আর হাসি!
শুধুই হাসি!হেসে যেতেই থাকি!
যেই হাসির ভিতর থাকে ঘৃণা,রাগ,ক্ষোভ,আর অভিমান…।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।