এডিস মশা
- আবু জাফর বিঃ ২৫-০৪-২০২৪

এডিস মশার একি দশা
ছড়াচ্ছে ডেঙ্গুজ্বর,
হাসপাতালের রোগীর ভীড়ে
পরিণতি ভয়ঙ্কর!

এডিস আক্রমণ রেকর্ড অতিক্রমণ
করলো বুঝি ভাই,
বাড়ছে ডেঙ্গু করছে পঙ্গু
সবাই হচ্ছে ধরাশায়ী।

ঘাতক ডেঙ্গু দেখাবে রঙ্গ
ছড়াবে মহামারী;
এ অবস্থায় উপযুক্ত ব্যবস্থা
যদি নিতে না পারি।

এডিস মশায় দিনে বসাই
বিষাক্ত তার হুল,
টয়লেট রুমে, ঘরের কোণে
বসে করেন ভুল!

যত্র তত্রে যে কোনো পাত্রে
জমে থাকা স্বচ্ছজল;
এডিস মশার যত সর্বনাশার
উৎপত্তি স্থল।

ছাদের কার্ণিসে্ অথবা নিচে
যদি জমেছে পানি;
বৃষ্টির পরে ভালো করে
ঝাড়ু দিবেন তক্ষুণি।

মশা নিধন চলুক অভিযান
ডোবা-নালা-ড্রেনে,
সরকারী ভাবে ঔষধ ছিটালে
মশা মরবে সবখানে।
-------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।