গুজব না, গজব
- আবু জাফর বিঃ ২৬-০৪-২০২৪

পদ্মা সেতুতে লাগবে মাথা
শুনি যত গুজব,
মরছে ডেঙ্গুতে নয়তো মিথ্যে
হতে পারে গজব!

কোনটা গুজব কোনটা গজব
করতে হবে নির্বাচন,
বিপদ থেকে উদ্ধার পেতে;
সচেতনতার প্রয়োজন।

আজব গজব ডেঙ্গু এখন
ছড়াচ্ছে মহামারী,
এই মুহূর্তে হবে ভাবতে
কিভাবে বাঁচতে পারি।

কলেরা ম্যালেরিয়া বসন্ত যক্ষ্মা
ছিল ঘাতক ব্যাধি,
ডেঙ্গু থেকেও মুক্তি পেতে
হবো প্রতিরোধী।

শয়নকালে মশারি টাঙাতে
করবে নাতো ভুল,
সুযোগ পেলে ডেঙ্গু সকলে
ফুঁটাবে বিষাক্ত হুল।

ফুলের টবে যেকোনো পাত্রে
জমা স্বচ্ছ পানি;
এডিস মশা জন্মের বাসা
আমরা এটা জানি।

বাড়ীর চারপাশ করবে পরিস্কার
রাখবে না আবর্জনা,
ডেঙ্গুজ্বর আর চিকুনগুনিয়ার
থাকবে না সম্ভাবনা।
---------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।