ভয়াবহ প্রকৃতি
- আবু জাফর বিঃ ২৯-০৩-২০২৪

সমগ্র বিশ্ব একই দৃশ্য, আতঙ্কিত ভয়াবহ প্রকৃতি,
নেই শীত গ্রীষ্ম, ঋতু বৈচিত্র, কিভাবে হবে নিষ্কৃতি?
বাংলাদেশের প্রকৃতি হচ্ছে বিকৃতি জল-বায়ু পরিবর্তন,
বাড়ছে তাপমাত্রা অসহ্য উষ্ণতা খরা-বন্যা আগমন।

যত ঘূর্ণিঝড় বজ্রপাত প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা,
পরিবেশ এমন বিপর্যয়ের কারণ; অধিক জনসংখ্যা?
যত দিন যাচ্ছে বাড়াতে হচ্ছে সব ফসলের উৎপাদন,
ডিপ ও স্যালো পানির কলে; করছে পানি উত্তোলন।

ভূগর্ভস্থ পানির নামছে স্তর, ভয়ঙ্কর দ্রুত গতিতে,
তারই কারণ আসছে পরিবর্তন চিরসবুজ প্রকৃতিতে।
কাঠফাটা রোদ উষ্ণ ক্রোধ গ্রীষ্মের দাবদাহ খরতাপে;
গ্রীষ্মকাল করে নাজেহাল তার চিরায়ত তপ্তরুপে।

আরো দীপ্ত হতে পারে তপ্ত আগামীর গ্রীষ্মকাল,
করে আগ্রাসন পরিবেশ দূষণ এভাবে থাকে বহাল।
যত শিল্পায়ন ও নগরায়ন আধুনিকতার বিবর্তন,
অপরিকল্পিত স্থাপনায় জল-বায়ুর হচ্ছে পরিবর্তন।

করছে বাড়ি উজাড় বনভূমি, হচ্ছে ইমারত নির্মাণ,
নদী ভাঙছে কমে আসছে আবাদী জমির পরিমাণ।
গাছ কাটায়; ইটের ভাটায়; ক্ষতি করছে ভীষণ,
রাসায়নিক সারে পলিথিন ব্যাগে ভূমি হচ্ছে দূষণ।

নতুন সৃষ্টির প্রত্যয় আগামীর; চেতনা হোক দৃপ্ত,
গাছ লাগান পরিবেশ বাঁচান, হয়ে সবাই একত্রিত।
পরিকল্পনা মতে দ্রুত গতিতে কমাতে হবে জনসংখ্যা,
প্রাকৃতিক ভারসাম্য সবার কাম্য, চাই না ভয়-শঙ্কা।
-------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।