'এম, আহমদ আলি' সাহিত্যরত্ন
- আবু জাফর বিঃ ১৮-০৪-২০২৪

স্মরণ করি 'এম, আহমদ আলি' সাহিত্যরত্ন,
লালন করি আদর্শ তার'ই, করে অনেক যত্ন।
যত দুর্ভাগা অজপাড়া গাঁ হয়েছে আলোকিত,
শিক্ষার জ্যোতি ছড়িয়ে দ্যুতি করেছে পুলকিত।
ছিলো যার শুধু বেড়ার ঘর,বসার জন্য বেদেপাটি,
সেসব এখন বড়বড় বিল্ডিং সাজানো পরিপাটি।
স্বপ্ন তাহার হয়েছে পূরণ গড়েছিলো প্রতিষ্ঠান,
'আহমদ নগর' হয়েছে নাম করণ তারই অবদান।

সমাজ সেবক, কলম সৈনিক, সাহসী সাংবাদিক,
নেই সংশয় বুকে অকুতোভয় ছিলো তিনি নির্ভীক।
কুসংস্কার করেছে পরিষ্কার সমাজ ও দেশ জয়ে,
যত অসংগতি আর দুর্নীতি লিখে গেছে নির্ভয়ে।
কাব্যগ্রন্থ তাঁর ‘আমপারা’ ও ‘ফাগুন এসেছে ফিরে’,
যত রচনাবলী পড়লে শব্দশৈলী; মন মুগ্ধ করে।
ভক্ত তাঁর ডাক্তার ইঞ্জিনিয়ার নিয়েছিলো যারা দিক্ষা;
পরশ পাথরে ছুঁয়েছে যারে; পেয়েছে উচ্চ শিক্ষা।

দেশব্যাপী সদালাপি তিনি ছিলো পরহেজগার,
আদর্শবান পিতার সন্তান সবাই শিক্ষিত গুণধর।
তাহার কৃতীত্ব উদার চিত্ত, সৃষ্টি তাঁর যত চলমান,
নেক কাজের নেকী যেন সাদগাহে জারিয়া বহমান।
হে ক্ষণজন্মা শিখিয়েছো কলমা মক্তব-মাদ্রাসাতে,
ওস্তাদজী নামে সবাই জানে, দোয়া তোমার সাথে।
সৃষ্টির মাঝে আছো বেঁচে, হয়নি তোমার মরণ,
যুগ- যুগ ধরে; শ্রদ্ধা ভরে; করে যাবো স্মরণ।
------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।