আহমদ নগর
- আবু জাফর বিঃ ১৯-০৪-২০২৪

আহ! কী বাহারি শিল্প নগরী নাম 'আহমদ নগর',
কড়ইতলা এখন বহুতলা ভবন যেন স্বপ্নের শহর।
এক কিঃমিঃ দক্ষিণ রাস্তার নাম 'সাহিত্যরত্ন সড়ক',
বাড়ি-বিল্ডিং শিক্ষা প্রতিষ্ঠান দেখতে লাগে চমক।

শ্রদ্ধাঞ্জলি 'এম, আহমদ আলি' যিনি সাহিত্য রত্ন,
আমরা চাই সড়কের মাথায়; তাঁর প্রতিকৃতি প্রত্নতত্ত্ব।
সড়কের ধারে রেখেছেন ঘিরে তাঁহার কবরখানি,
ক্ষোদাই করে সুন্দর অক্ষরে লেখা চিরন্তন বাণী।

কোনো কীর্তিমানের মৃত্যু হয় না, সৃষ্টি যতদিন রয়,
শিক্ষার জ্ঞান জ্বলে অনির্বাণ, হয় না তার ক্ষয়।
মসজিদ মাদ্রাসা শিক্ষালয়ের; হচ্ছে তাঁরই নামকরণ,
এলাকার উন্নয়নে সকল জনগণে করছে তাঁরে স্মরণ।

কবি সাহিত্যিক ছিলেন সাংবাদিক করেছেন শিক্ষকতা,
জীবদ্দশায় লেখনী পেশায় পেয়েছেন সরকারী ভাতা।
সাংবাদিকতায় যশোর জেলায় পেয়েছেন সম্মাননা,
অসংখ্য পুরস্কার ছিল তাহার আমাদের আছে জানা।

সাহিত্য ভুবনে উৎসর্গ জীবন তিনি চৌগাছার গর্ব,
তাহার সুখ্যাতি জানবে জাতি হতে দেবোনা খর্ব।
তিনি জ্বেলেছেন শিক্ষার আলো করেছেন আলোকিত,
শিক্ষক লেখক কবি সাহিত্যিক চৌগাছাবাসী গর্বিত।
--------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।