জীবননাশা এডিস মশা
- আবু জাফর বিঃ ২৫-০৪-২০২৪

আফ্রিকার ডেঙ্গু করছে পঙ্গু
সোনার বাংলাদেশে,
এডিস মশার বংশ বিস্তার
যত নোংরা পরিবেশে।

সবার আগে জানতে হবে
ডেঙ্গু ও তার প্রতিকার,
নইলে জীবন নিশ্চিত মরণ
তারা অতি ভয়ঙ্কর!

ডেঙ্গু উপসর্গ দেখা মাত্র
রোগ করবে নির্বাচন,
বিপদ থেকে উদ্ধার পেতে;
সচেতনতার প্রয়োজন।

ডেঙ্গু আজব যেন গজব
ছড়াচ্ছে মহামারী!
এই মুহূর্তে হবে জানতে
কিভাবে বাঁচতে পারি।

কলেরা ম্যালেরিয়া বসন্ত যক্ষ্মা
ছিল ঘাতক ব্যধি,
ডেঙ্গু থেকেও মুক্তি পেতে
সবে হবো প্রতিরোধী।

ডেঙ্গু সংক্রমণ করলে আক্রমণ
চেষ্টা নিবে যথাসাধ্য,
ঔষধ যার প্যারাসিটামল আর
খাবে তরল খাদ্য।

কখনো ঘুমাতে মশারী টাঙাতে
করবে নাতো ভুল,
জীবননাশা এডিস মশা
ফুঁটায় বিষাক্ত হুল।

ফুলের টবে যেকোনো পাত্রে
জমা স্বচ্ছ পানি,
এডিস মশা জন্মের বাসা
দেয় মৃত্যুর হাতছানি।

বাড়ীর চারপাশ করবে পরিস্কার
রাখবে না আবর্জনা,
ডেঙ্গুজ্বর আর চিকুনগুনিয়ার
থাকবে না সম্ভাবনা।
--------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।