কোরবানি হোক শুদ্ধতায়
- আবু জাফর বিঃ ১৬-০৪-২০২৪

হাদিস কুরআন মেনে বিধান
কোরবানি হোক শুদ্ধতায়,
ভাগ-বিতরণ বিলি-বন্টন
সব যেন হয় ভদ্রতায়।

কোরবানি মানে সবাই জানে
করা ত্যাগ স্বীকার,
মনের পশুত্ব করবো হত্যা
নইলে সবই বেকার।

ইব্রাহীম'র(আঃ) কোরবানি থেকে
নেবো আমরা শিক্ষা,
ত্যাগ করবো বিলিয়ে দেবো
করবে'না কেউ ভিক্ষা।

কোরবানির গোস্ত আগে সমস্ত
করবো এক সাথে,
দাঁড়িপাল্লা ধরো তিনভাগ করো
সমান অনুপাতে।

একটি ভাগ মিছকীনের হক
কম না'হয় একচুল,
দ্বিতীয় ভাগ গরিব আত্মীয়'র
দিতে হবে'না ভুল।

তৃতীয় ভাগ নিজ পরিবারে
খাবো মিলে সবাই,
কোরবানির গোস্ত খেয়ে করবো
শুকরিয়া আদায়।

ঈদ-উল আজহা বড় মজা
খাবো ফিরনী সেমাই,
আরো মিষ্টিমিঠা গোস্ত পিঠা
আনবো ডেকে জামাই।

এক কাতারে পড়বো নামাজ
হিংসা বিদ্বেষ ভুলি,
নামাজ শেষে সবার সাথে
করবো কোলাকুলি।

যত ধনী-গরিব নাই ভেদাভেদ
রাখবো বুকে বুক,
আজকের দিনে সবার জন্যে
ঈদ মুবারক।
------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।