স্বপ্নলোকের ছায়া
- আবু জাফর বিঃ ২০-০৪-২০২৪

মাঝে মাঝে এমন কেন হয় ?
গভীর রাতে তার সাথে
স্বপ্নলোকে দেখা হয়ে যায়,
মনে পড়ে প্রিয় সেই মুখখানি।
চোখ মেলতেই বুকটা হাহাকার করে,
আর বেঁচে থাকতে মন চাই না,
মরে যেতে বড্ড... সাধ হয়!

হয়তো সব আছে আমার, সব!
কাছে-দূরে অনেক বন্ধু-বান্ধব,
সফলতাও আছে আমার,
পরিবারে আছে আপন জন সবাই!
আছে জীবনে সচ্ছলতাও।
তবুও আমি সত্যিই অসহায়!

হয়তো আছে একটা ফোন কলের
দূরত্বে কোন একান্ত এক প্রিয়জন।
তবু বেঁচে থাকাটা ভীষণ অর্থহীন লাগে,
কখনোবা হঠাৎ করে বুকের মাঝে
সব যেন আকাশের মত ফাকা,
শূন্য আর শূন্য হয়ে যায়!

এত মানুষের ভিড়েও নিজেকে
একাকীত্ব অসহায় নিঃসঙ্গ লাগে,
ফাকা বুকটা কেবল অকারণ
হাহাকারে জ্বালায়।
নিজের মধ্যে একটা অন্তহীন কষ্ট;
কুরে-কুরে খায়!
আরও আপন হবার অপেক্ষায়!

মাঝে মাঝে বেঁচে থাকাকেই
অনর্থক মনে হয়,
মনে হয় সে আমার নীরবতার
উচ্চারণগুলো বুঝুক।
তার অভাব ঘুরে ফিরে আক্রান্ত
করে আমার হৃদয়,
তাই তার কথা খুব খুব মনে হয়!

আসলে সে কে, কি তার পরিচয়?
সে কি কোন দিন ছিল, না আছে,
নাকি থাকবে? হয়তো সে
অস্তিত্বহীন এক কল্পলোকের
কায়া বা স্বপ্নলোকের ছায়া।
কিংবা সে আসলেই... নাই,
তাই হয়তো এমন মনে হয়...!!
---------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।