শোকাবহ আগস্ট
- আবু জাফর বিঃ ২৪-০৪-২০২৪

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,
বাঙালির হৃদয়ে পদ্মা মেঘনার মত বহমান।
উনিশশো পচাত্তরের শোকাবহ আগস্ট মাস,
বঙ্গবন্ধুকে হত্যা ক'রে, কলঙ্কিত সে ইতিহাস।

পচাত্তরের ১৫ই আগস্ট সেই কালো দিন,
সারা বিশ্বের মানুষ ভুলবে না কোনো দিন।
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি প্রিয় বঙ্গবন্ধু,
হৃদয়খানি ছিলো তাঁহার অতল মহা সিন্ধু।

স্বাধীন বাংলায় ছিলো কোটি কোটি ভক্ত,
তবু নৃশংসভাবে ঝরালো তাঁর তাজা রক্ত।
ধানমন্ডি ৩২ নম্বর বঙ্গবন্ধুর স্বপ্নের বাড়ী,
এক মুহুর্তেই বানালো হায়েনারা মৃত্যুপুরী।

সেদিনও ভোরের পাখি গেয়েছিলো গান,
মসজিদেও যথারীতি হয়েছিলো আযান।
শিশু পুত্র ‘রাসেল’ আদরের নয়নের মনি,
তাকেও শুনতে দিলো না আযানের ধ্বনি।

নিরব নিথর পড়ে থাকলো সবার মরদেহ,
বঙ্গবন্ধুর হাতধরে তোলার রইলো না কেহ।
হতবাক হলো দেশ স্তম্ভিত আকাশ বাতাস,
সৃষ্টি হলো বেদনার একটি নতুন ইতিহাস।

গোটা বাঙ্গালীর চোখে শুধুই ছিলো কান্না,
সবার অন্তরে বয়েছিল দুঃখের প্রবল বন্যা।
আজো তাঁহার জন্য কাঁদে বাঙালির হৃদয়,
জাতি শ্রদ্ধাভরে স্মরণ করে বিনম্র শ্রদ্ধায়।
----------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।