কপোতাক্ষের পড়শী
- আবু জাফর বিঃ ২৯-০৩-২০২৪

সাহিত্য চর্চা করি আমরা
কপোতাক্ষ পাড়ের কবি,
নদের পাড়ে মনটি কাড়ে
উদয়-অস্ত রবি।

সকাল বেলায় রাঙা আলোয়
ঢেউ ঝলমল করে,
কিচির-মিচির ডাকে পাখি
ঝাঁকে ঝাঁকে ওড়ে।

পালে পালে হাঁসগুলো
জলে সাঁতার কাটে,
গাঁয়ের বধূ কাপড় কাচে
কপোতাক্ষের ঘাটে।

স্বর্গীয় আভা নিসর্গশোভা
কপোতাক্ষের পড়শী,
মুক্ত বাতাস নীল আকাশ
দৃষ্টি দূরদর্শী।

ছায়ায় ঘেরা মায়ায় ভরা
ছোট্ট আমার গ্রাম,
ফসল ফলায় কৃষক সবাই
নেই কোনো বিরাম।

ধানের ক্ষেতের মেঠো পথ
গেছে আঁকা বাঁকা,
প্রান্ত জুড়ে সবুজ চাদরে
দূর্বাঘাসে ঢাকা।

পুকুরে মাছ, মুরগী হাঁস
আরো গরু ছাগল;
সোনার ধান ইরি আমন
চাষ করে লাঙ্গল।

সবুজ মাঠের সন্নিকটে
ঐযে ছোনের ঘর,
একটি বাড়ি একটি খামার
ওরাও স্বনির্ভর।

বুকভরা ওদের ভালোবাসা
ছোট্ট সংসারে,
পল্লী গাঁয়ের মানুষ এখন
থাকে না অনাহারে।
-----------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।