শুভ্র শরৎকাল
- আবু জাফর বিঃ ২৪-০৪-২০২৪

শরৎ এলো পাখনা মেলে ঋতু বর্ষার শেষে;
মন যেতেচাই মেঘের ভেলায় শিউলি কাশের দেশে।
শুভ্রতার প্রতীক ভাদ্র আশ্বিন দু'মাস শরৎকাল,
সবুজ প্রকৃতি নির্মল মিষ্টি শরৎ কালের সকাল।

যেদিকে তাকায় ঐ দেখা যায় কাশফুলের পালক,
শরৎ এলে সাদা ফুলে চোখে লাগে ঝলক।
সাদা মেঘের ভেলায় চড়ে উড়িয়ে কাশের আঁচল;
শরৎ আসে প্রকৃতি হাসে পল্লী গাঁয়ের অঞ্চল।

নীল আকাশে ছেড়া মেঘে করে লুকচুরি খেলা,
প্রকৃতির ছন্দে শিউলির গন্ধে গাঁথি ফুলের মালা।
শুভ্র শরতে গন্ধে মাতে শিউলি ফুলের অলি,
ভেজা দূর্বাঘাস স্নিগ্ধ বাতাস ফোটে ফুলের কলি।

নদীর পাড়ে বনের ধারে কাশফুলের সমাহার,
সাদা মেঘে কাশের ফুলে মিলেমিশে একাকার।
মেঘ জড়াজড়ি রোদ লুকোচুরি মৃদুমন্দ বাতাসে;
চিরসবুজ মাঠে নদীর তটে মুকুল ধানের শীষে।

পল্লীর প্রান্তরে সাদা দিগন্তে দুলছে কাশের বন,
কিশোর বেলা করতাম খেলা রয়েছে সেথায় মন।
শরৎ এলে শারদীয় উৎসব অন্যরকম অনুভূতি,
কত খেলাধুলা বসে মেলা, সবার মনে ফুর্তি।
-----------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।