বিপ্লবের জন্য
- ইউসুফ মানসুর ২১-০৫-২০২৪

বিপ্লবের জন্য শর্ত হলো
জানবাজি লাগানো
বিপ্লবের জন্য জরুরী হলো
অবিরাম ঘাম ঝড়ানো।

বিপ্লবের জন্য কর্তব্য হলো
আরাম-আয়েশ ভুলে যাওয়া
বিপ্লবের জন্য নিয়ম হলো
সুখ-সুবিধার সুযোগ না পাওয়া।

বিপ্লবের জন্য করণীয় হলো
নির্ঘুম রাত কাটানো
বিপ্লবের জন্য হতে হবে
ফুল-সজ্জা হারানো ।

বিপ্লবের জন্য উচিত হলো
অব্যাহত পথ চলতে থাকা
বিপ্লবের জন্য অপরিহার হলো
রক্ত গায়ে মাখতে থাকা।

বিপ্লবের জন্য আনুগত্য হলো
সামি'না ওয়া আতা'না
বিপ্লবের জন্য দায়িত্ব হলো
বিপ্লব ভিন্ন অন্য কিচু না চিলা।

যদি হয় এর ভিন্নতা
তবে এসব বিপ্লব নয়
হয়ে যাবে সব ভাঁওতাবাজ
এরা কখনো বিপ্লবী নয়।


মহিপাল,ফেনী
১৯.৩.১৯ মঙ্গলবার

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।