মানবতা
- আবু জাফর বিঃ ২৬-০৪-২০২৪

সকল জাতির একই নীতি
মানবতা পরম ধর্ম,
কোথায় বিবেক মনুষ্যত্ব বোধ
এই কি তার মর্ম?

মানবতা আছে বইয়ের পাতায়
পেয়েছে সেথা ঠাই,
সমাজে, আদর্শে, জাতি, দেশে
আর কোথাও নাই।

নাদিয়া, খাদিজা, নুসরাত, তনু
রোমহর্ষক সব কাহিনী,
ফেলানির লাশ তারকাটায় ঝুলায়
এরা কোন বাহিনী?

গাঁজা কাশ্মীর আরো রাখাইন
অমানবিক নির্যাতিত,
হত্যা, ধর্ষণ, মানবতা লঙ্ঘন
সারাবিশ্ব আজ ব্যথিত।

বিশ্ব মানবতা আপন স্বাধীনতা
হচ্ছে সব ভুলুন্ঠিত,
মনুষ্যত্বহীন কুচক্রী মহল
করছে তারা লুণ্ঠিত।

সদ্য নবজাতক শিশু ঘাতক
ফেলে রাখে আস্তাকুড়ে,
সিয়াল কুকুরে টেনে হেচড়ে
খাচ্ছে তারা ছিড়ে।

উদরের সন্তান রক্তের বন্ধন
নাড়ীছেড়া বাপধন,
বৃদ্ধা মাকে পাঠায় বৃদ্ধাশ্রমে
রাখে সেথা আজীবন।

তারা ঘৃণিত যারা কলঙ্কিত
কর্ম যাদের ন্যক্কার;
সারা বিশ্বজুড়ে অপরাধ করে
আমরা জানাই ধিক্কার।
-------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।