দুই কর্মচারীর আলাপন
- শরীফ মুহাম্মদ ওয়াহিদুজ্জামান - বাংলাদেশ ২৯-০৩-২০২৪

বেশ হাসিমুখ দেখছি তোমার কত নিলে ভাই
আরে বেশি নিতে পারি নাই এই সামান্য কিছু
তা কঠিন ছিল বুঝি এবারের খদ্দের তোমার
বলতেই পারো এ্যায়ছা কৃপণ ঘুরতে হয়েছে পিছু পিছু।

যা বলো তবুও তো পেয়েছ কিছু তুমি পকেটে মাল
কিন্তু আমার ভাগ্য খারাপ জোটে না খদ্দের মোটে
কি বলছ ভাই গতকালই না দেখলাম একজন তোমার টেবিলে
ঠিক দেখেছো কিন্তু কঠিন সে টাকা চাইলেই শুধু চটে।

ছেড়ে দিয়েছ ফাইল তবে একেবারে বিনা টাকাতে
আরে কি বলছ তুমি টাকা ছাড়া কভু ফাইল ছাড়ছিনে
ঠিক আছে এইত চাই শক্ত হতে হবে বুঝেছ ভাই
হ্যাঁ বুঝেছি ,কিভাবে মাল খসাতে হয় তা-কি আর আমি জানিনে।

তবে যাই বলো গত মাসে তুমি কিন্তু বেশি উপরি পেয়েছ
কিঞ্চিত সত্যি,কিন্তু তুমি তো এ মাসে আমাকে ছাড়ালে
তা ঠিক অবশ্য এজন্য আমাকে কঠিন হতে হয়েছে বেশ
আমিও এবার কঠিন হবো,কিন্তু লোকজন বলে আড়ালে।

থামলে যে,কি বলে আড়ালে বলো না একবার ভাই
আমরা নাকি ঘুষখোর টাকা খাই ফাইল আটকে
আরে যে যাই বলুক শুন না ওসব আমরা টাকা চাই
কিন্তু লোকজন বলে আমরাও যাব নাকি ফাইলের মতো আটকে।

আরে ওসব বিশ্বাস কর না ওরা মিথ্যা বলে
তবু ও কানে তো আর তুলো দিতে পারি না তাই হয় শুনতে
তাহলে তুমি ছেড়ে দাও এসব বউ তাড়ালে তখন বুঝবে
কি বলছ ভাই আমি তো তা বলিনি,পারবো না মধুর পথ ছাড়তে।

এইত এসেছ পথে আমার কথা শোন এবার মন দিয়ে
কি বলবে বল না ভাই যদি কোনো উপদেশ থাকে
উপদেশ আর কি তবে বলি ফাইল যেন ছাড় না ভুলে
না না ভুল হবে না ফাঁকি দিতে পারবে না আমাকে।

ঠিক আছে তবে শোন এবার একটা সত্যি গল্প
কি গল্প বলবে ভাই তাড়াতাড়ি বল আমার যে ধৈর্য্য নাই
সবুর কর মনোযোগ দাও উপকার হবে তোমার এতে
আচ্ছা বল এবার এ থেকে উপরি কামাবার বুদ্ধি যদি পাই।

সঠিক ধরেছ তুমি,গতবার উপরি নেওয়ার গল্প এটা
কিভাবে পটালে খদ্দের বোকা জনগনকে বলো ভায়া
বেশি কিছু নয় বলেছিলাম স্যার কিছু চায় যদি না পায় ফাইল যাবে আটকে
এতটুকুতেই কাজ হল আমি কি বোকা দেখাই তাদের মায়া।

তুমি আসলেই বোকা বোঝ না সরকারি চাকুরী করছি কেন
এবার বুঝেছি ভাই উপরি আছে তাই ,আর হবে না ভুল
ঠিক ধরেছ এ জন্যেই তো বউ –বাচ্চা নিয়ে আছি বেশ
তাইতো বলি ভাই বোকা জনগন বোঝে না সরকারি চাকুরী এক মায়াবী ফুল।
১৯.১২.২০০৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।