‌সেই ছে‌লে‌টি প্রথম পর্ব
- শরীফ মুহাম্মদ ওয়াহিদুজ্জামান - জয়না‌লের কিছু স্বপ্ন ছি‌লো ২৮-০৩-২০২৪

‌স্কু‌লের চৌকাঠ পে‌রি‌য়ে ক‌লে‌জে
কত স্বপ্ন বু‌কে কত আশা নি‌য়ে
‌যে ছে‌লেটা বিশ্ববিদ্যালয় গেল পে‌রি‌য়ে
‌ডি‌গ্রির বোঝা নি‌য়ে ক‌র্মের খোঁ‌জে।


হায় হায় এ‌কি দে‌খে চা‌রি‌দি‌কে সে
‌কোথাও কাজ জো‌টেনা যে সহ‌জে
‌কেউ কা‌রো নয় এই ধরনীর প‌রে
‌ডিগ্রীর বোঝা মূল্যহীন ম‌নে হয় এ‌বে।


বো‌ঝে‌নি আ‌গে অবুঝ ছে‌লে‌টি যে
রাজ‌নৈ‌তিক প‌রি‌চি‌তিও যে লা‌গে
লা‌গে মামা খালু লা‌গে নেতা নেত্রী রে
টাকায় বিক্রি হয় সব‌কিছু এখা‌নে‌তে।


হায় লেখাপড়া সততার মধুময় বানী‌তে
বড় হ‌য়ে উ‌ঠে‌ছিল ছে‌লে‌টি যে আদ‌র্শে
‌সেই সততা সেই আদর্শ কোথাও নাই‌রে
‌দে‌শেতে‌ আজ অসৎ এর জয়ধ্ব‌নি যে।


সব‌কিছু আজ অন্যরকম ছে‌লে‌টির কা‌ছে
‌চো‌খে তার অন্ধকার কেউ নাই এখা‌নে‌তে
স্বপ্ন ছু‌টে যায় দৌঁড়ায় সে কর্মের খোঁ‌জে‌তে
প‌রিবার তা‌কি‌য়ে হ‌বে তা‌কে ভাত জোগা‌তে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।