পড়াশোনার চাপ
- Md Nazmul Hasan ১৮-০৫-২০২৪

বাংলা আমার যেমন তেমন ভূগলে শুধু ভয় পাই। ইচ্ছে গুলো ফুরায় যেমন বনবাসে গেলে ভাই।। ইচ্ছে বড় ছিলো মনে, হবো নামি দামী। পড়লে আমার মাথা ঘোরে বিজ্ঞাণ নিয়ে কাঁদি।। পড়াশোনা লাগতো ভালো না থাকিলে এক্সজাম। দিনে রাতে এখন আমার বেড়ায় শুধু ঘাম।। বাবা বলে পড়তে বসো, মা যে শুধু বকে। পড়াশোনার চাপে আমার মাথা সদাই ঘুরে।। ইংরেজিটা যদিও ভালো, অংকে মার্কস নাই। বড় টেনশনে আছি, পরীক্ষা নিয়ে তাই।। দাদা বলে পাস করিলে, পাবে দামী জামা। মোটর বাইক কিনে দিবো, বলে বড় মামা।। সমাজ নিয়ে নেইকো জ্বালা, প্যারা ইতিহাসে। হাজার চিন্তা মনের মাজে, ঘুম নাহি রাতে আসে।। সকাল বেলা ওঠতে দেড়ি, মা করে রাগারাগি। পড়াশোনায় কেনো তোমার, এতো খামখেয়ালি।। ছিলনা জানা পড়াশোনায়, এতো বড় জ্যাম। নিতাম না তবে কোনো দিনোও পড়াশোনার নাম।। কৃষি শুধু দিবা নিশী, পড়া হয়নি একবারো। ম্যাডাম শুধু বলে আমায়, কিবা ছাই পারো।। এমন হলে কেমনে হবো সেরা একজন। বাবা বলে তোরাই তো দেশের প্রয়োজন।। না করিলে পড়াশোনা হয়না কো কেউ মানি। চাচা এসে শোনায় শুধুই নীতি বানী।। বড় খালা বলে হেসে যাবি কি মোদের বাড়ি। ওমনি বাবা বলে আমায় হয়না যেনো বারাবাড়ি।। শেষ মিনতি করি আমি আল্লাহ বরাবর। পড়াশোনার চাপটা কমে শান্তি দেও একবার।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।