লুকোচুরি
- শরীফ মুহাম্মদ ওয়াহিদুজ্জামান - বাংলাদেশ ২৯-০৩-২০২৪

বসুন্ধরার মায়া ত্যাগ ক‌রে সবাই‌কে ই চ‌লে যে‌তে হ‌বে অন্ধকা‌রে
সক‌লের ঠিকানা হ‌বে অমা‌নিশা,‌নিয়‌তির নিঠুর খেলার এই নিয়ম
তবু ও আশা প্রসা‌রিত জ‌নে জ‌নে জিত‌তে হ‌বে আমা‌দের বা‌রেবা‌রে
আমরা হ‌য়ে উ‌ঠে‌ছি তাই হা‌য়েনা,ক‌রি প‌দে প‌দে তাই সব‌কিছু অ‌নিয়ম।

ক‌রি ভোটচু‌রি,মানু‌ষের রায় নি‌য়ে খে‌লি লু‌কোচু‌রি র মজার খেলা
কারণ আমরা চাই ক্ষমতা মানু‌ষের সেবা করার উ‌দ্দেশ্য মো‌দের নাই
রায় পাই বা না পাই জোড় ক‌রে কে‌ড়ে নে‌বো ভাই এটাই ফয়সালা
দে‌শের মানু‌ষের যু‌ক্তি বা অধীকার রক্ষার দা‌য়িত্ব মূলত: কা‌রো স্ক‌ন্ধে নাই।

আমরা দেই ফাইল আট‌কে,টাকা ছাড়া কো‌নো কাজ ক‌রি না
‌ভোগা‌ন্তির চূড়ান্ত কারখানা খু‌লে‌ছি সরকা‌রি সব কা‌জের স্ত‌রে স্ত‌রে
এক একজন শি‌ক্ষিত অমানুষ বাস ক‌রি সরকা‌রি ঘ‌রে ঘ‌রে মানবতা জা‌নি না
‌ভোগা‌ন্তি দি‌য়ে টাকা নি‌য়ে ক‌রি কাজ আর কিছু জা‌নি না ঘ‌রে বাই‌রে।

আমরা ক‌রি চু‌রি নি‌র্দ্ধিধায়,প্র‌তি‌টি স্ত‌রে স্ত‌রে খু‌লে‌ছি চোরা কারবা‌রি
আমরা সাধু সে‌জে আ‌ছি ,মু‌খে‌তে কথার ফুলঝু‌রি ছড়াই সারা‌বেলা
মূলত: আমরা সাধু নই অ‌হেতুক ফাঁ‌কিবা‌জি ক‌রে
কর‌ছি শুধু বাড়াবা‌ড়ি
আজ সক‌লেই বু‌ঝে গে‌ছে ,প‌রিস্কার হ‌য়ে গে‌ছে হায় আমা‌দের ছলাকলা।

আমরা হলাম সন্ত্রাসী,‌ধোঁকাবাজ,চাঁদাবাজ,
দুর্নী‌তি তে পৃ‌থিবীর সেরা
আমা‌দের ম‌ধ্যে মানবতা নাই,নাই সহম‌র্মিতা,
প‌রোপকার এতটুকু ভা‌লোবাসা
আমরা আপনার স্বা‌র্থে প্র‌য়োজ‌নের তা‌গি‌দে
চ‌লি দেশটা তাই শৃঙ্খলা হীনতায় ভরা
সুসময় ও তাই পাখা গুটি‌য়ে নি‌য়ে‌ছে এই অসম‌য়ে নাই আর কো‌নো আশা।

অন্ধকা‌রে গহীন আঁধা‌রে চ‌লে যে‌তে হ‌বে সবাই‌কে তবু দেখ ছলাকলা
‌দেখ আমা‌দের চ‌রিত্র আমা‌দের নোংরা‌মি পৃ‌থিবীর পর‌তে পর‌তে জড়া‌নো
আমরা ক‌বে শুদ্ধ হ‌বো,ক‌বে এই জীব‌নের আঁধার গু‌লো মুছবো এ‌বেলা ও‌বেলা
জা‌নিনা বি‌বেক ক‌বে দে‌বে সাড়া ক‌বে বন্ধ হ‌বে আঁধা‌রের পা‌নে এই দৌঁড়া‌নো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।