প্রভাতে প্রকৃতি
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ১৬-০৪-২০২৪

প্রভাতের সোনা রোদ
সবার মন ছুঁয়ে যায়;
প্রকৃতির পরতে পরতে
দোলা দিয়ে যায়!

সিম ফুল হেসে হেসে
কত মধুর কথা কয়!
কুমড়ো ডগা ঢেকির মত
মাথা নেড়ে বলে হয়!

শজনে পাতা নাচানাচি করে
বাতাসে দোলানো শাখায়!
জামের পাতা বেজায় খুশী
আনন্দে হাততালি বাজায়।

নয়ন তারা গল্প করে
অপরাজিতা দেয় সায়!
কাঠ গোলাপ বেশ গম্ভীর,
তার ভাব বোঝা দায়।

থানকুনি কচুর লতিকা
মিশে আছে মাটিতে!
আলুর লতা নথ নেড়ে বলে
খালামনি রয়েছি তো সাথে!

সন্ধ্যা মালতি নিস্পলক
বেগুন গাছের পাশে!
পেঁপে ফুল টল টল করে
চেয়ে আছে আকাশে!

ঝিঙ্গেফুল হেঁয়ালী করে
ভ্রমর শোনায় গান!
প্রজাপতি পত পত করে
মেহেদীর সাথে ধরে তান!

আম পাতা পেয়ারাকে
মুচকি হেসে বলে;
ওমন গুণবতী কলাবৌ
ভাগ্যগুণে মেলে!

চিচিঙ্গা করলা নিরব শ্রোতা
পাতা বাহার নির্বাক !
এত সুর বাণী ছড়ানো রত্নে
তূর্ণামনি অবাক!

শাওনাজ, ঢাকা।
২৭ সেপ্টেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।