নদীর জবানবন্দী
- মেহেদী হাসান সাকিব ২৫-০৪-২০২৪

এক বিকালে শান্ত নদী,
জিরোয় চলার প্রান্তে
একলা পথের প্রশ্নগুলো,
নিঝুম করে জানতে!


নদীর কাছে সুধায় পথ,
অাকাশ দেখো জল?
নীলচে আকাশ মেঘের সাথে হল্লা করে তল!
জল বিন্দুর পাখির ডানা,বৃষ্টি হয়ে ঝরে,
আকাশ নদীর মিলন যেন সাতটি রঙ্গের তরে।

-অাকাশ দেখি তারই চোখে,যার চোখে মোর স্বপ্ন
মেঘমল্লার নাটাই সে যে এই নদীতেই মগ্ন,
পাখির ডানার বাতাস আমার নদীর কাছের গর্ব,
মাছরাঙ্গার লালচে ঠোটে নদীর কাছে দর্প
রংধনুর ওই সাতটি রঙের মিলন আমার প্রান্তে
এই তো জীবন নদীর মতন,তা বু্ঝি না জানতে?


এবার সুধায়,
নদী রে তোর বুক ভর্তি জল,
এক কিনারায় কূল মেলে না, মেলেনা তোর তল।
তবু কেন অন্য বুকে দিসরে কেন হানা,
নি:স্ব করে দিয়ে এ কুল,ও কূল বাধিস খানা।
-এইযে জলের ধারার মাঝে জীবন তরী বাধা, ওই তরীটাই গড়তে নতুন, জীবনে বাধ সাধা।

এবার তোমায় একটি কথা শুধাই ফেলে লজ্জা!
এক পৃথিবীর পাপের ঘড়া,তোমার নাকি মজ্জা!।
এই পাপেরই পূণ্য করো,শুদ্ধ করো দেহ,
এত পাপের ঝর্ণাধারা,লুকিয়ে রাখার মোহ?

-অঢেল পাপের,পাপীর ধোয়া জল,
বইয়ে নিয়ে অমোঘ সাগর,অামার কি দোষ বল!
এক সাগরে ছুচ খুজতে পাপীর জীবন ক্ষীণ
সেই সাগরে ঘড়া ভরা পাপ লুকোয় অসীম-সীম

এবার নদী সুধোই তোমায় সত্যি করে বলো
জোয়ার - ভাটার খেলা তুমি কেমন করে খেলো?
এই ভেসে যাও স্বপ্ন নিয়ে, এই থেমে যাও রথ
এইসে তুফান ভাসিয়ে দিয়ে বাধাও কলরব!

-জোয়ার ভাটা, এ এমন কি!
এ'তো ভিষন সোজা,
উজান থেকে নামিয়ে অানি আমার যত বোঝা,
এই বোঝাকেই ভাগ করে দেই,নদীর যত প্রান্তে
আমার থেকে রহস্য নয়, বাস্তব সেথা জানতে!!
অামার স্রোতে তুফান ভাসায়, জীবন ভাসায় নদী,
এক তুফাতে জীবন নদে,কুল মেলে যায় যদি!


নদী তুমি চালাক বেজায়,
একটি কথা বলো,
তোমার মাঝে এত মাছের মিলন কোথায় বলো,
এক নদীতেই হাজার স্বাদের হাজার রকমফের
জেলের জালে মাছের মেলা, অাছে কত ঢেড়?

-শোনে তবে, আমার বুকে অসীম ভরা প্রান,
এত প্রানের বাচার সহায়, অামার নদীর গান!
এই প্রানেরই টানে চলে রাঙ্গাবালির নৌকা,
রাত জাগা ওই জেলের জালে,
গুন টানা সেই নৌকা!


নদী তোমার প্রানের অাকুল,
কবির প্রেমে পড়?
এই প্রেমেতেই হাজার কবি,
নদীর প্রেমে জড়!
কেন সেথা হাজার সুরে,
নদীর গানই গায়?

-শোনো বাপু, কবির কাছে নদীর নামই প্রান,
কবির প্রানের নদী আমি,আমি চির বহমান...



মেহেদী হাসান
১০ অক্টোবর,২০১৯
রাত ৩:৫০ মি:

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।