গণতান্ত্রিক ভোট
- সুব্রত নন্দী ১৮-০৪-২০২৪

একটা ছোট্ট হরিণ ঘাস খাচ্ছিল বনে
বাঘ এসে পাশে দাড়াই, ভয় লাগলো মনে
মিষ্টি সুরে “কেমন আছিস, বয়স হোল কত?
খাওয়া দাওয়া করছিস ত ঠিকমত ?
খাচ্ছিস? খেয়ে নে পেট ভরে আমি এখন যাই
আমি থাকতে বনে তোদের কোন ভয় নাই।”
ভয়ে ভয়ে মা কে জিজ্ঞাস করি “হঠাৎ কি ব্যাপার
গায়ে হাত বুলিয়ে এত মিষ্টি কথা বলে গেলেন !
তিনি কি সত্যি এত সুশীল হয়ে গেলেন?”
মা একটু হেসে বল্লেন “ভোট এসেছে যে বনে।”
মার দাঙ্গা রক্ত আন্দোলনের ভয় শুধু মনে ।
ভোট সেটা আবার কি?

প্রতীক নিয়ে নিজের চরিত্র বদলে চাওয়া হয় ভোট
পকেট থেকে উড়ে যাই জানিনা কত শত নোট।
শহর কিম্বা গ্রাম, ক্লাব বা পাড়া কিম্বা ওলিগলি
ছোট কিম্বা বড়ো ভোট এটাই সবার মুখের বুলি ।
রাস্তা ঘাট পাকা হবে, জ্বলবে সবার ঘরে আলো
ঘরে ঘরে নেতারা আসে সাথে অনেক প্রতিশ্রুতি
একদিকে শুরু হয় মার দাঙ্গা আর রক্তের হোলি খেলা
সামনে এসে দেখাই যত ভালবাসা আর প্রেম প্রিতি ।
জনগণের সেবক হবো, ভোট পরীক্ষাই করিয়ে দিন পাশ
রাজনীতির খেলায় সুযোগ নিয়ে দিচ্ছে আমাদের বাঁশ ।
নিজের ক্ষমতা বজাই রাখতে ভোটের আগে নরম সুর
নাহলে দাঙ্গা আর রক্ত আন্দোলনে হয়ে ওঠে অসুর ।
নেতাদের মনে থাকে পাঁচ বছরের ক্ষমতা না পাওয়ার ভয়
সাধারণ মানুষ প্রান নিয়ে বেঁচে ফিরবে কিনা তার ভয় ।
ভোটের দিন ভোট দিতে হবেনা বলে দেয় দলের অসুররা
ভোট পুজায় রোদে গরমে কষ্ট করতে আর দেয়না তারা ।
ভোট দিতে যাওয়ার আগে অনেক প্রশ্ন জাগে মনে
সত্যি কি সুস্থ ভাবে ভোট দিয়ে বেঁচে ফিরবো প্রানে?
আচ্ছা ভোট দিয়ে জেতাব কাকে?
যে উন্নয়নের টাকা দিয়ে নিজের পকেট ভরে তাকে
নাকি সন্ত্রাসীদের দিয়ে ভোট আদায় করে তাকে ?
গিয়ে দেখি শক্তিশালী নেতারা সব বুথে আছেন বসে
হাতে কালি লাগিয়ে বাড়ি চলে যা বলে গেলো এসে ।
কি দরকার ভোটের নামে বিজ্ঞ বিজ্ঞ কথা বলা
রাবনের মাঝে বিভীষণ সেজে আমাদের পথ চলা ।
জোর করে নিজেরাই দিলে পছন্দ মত ছাপ্পা
সিংহাসনে বসে সাধারণ মানুষকে দিলে ধাপ্পা ।
ভোট পরীক্ষায় পাস করে চলে গেলে ঘুমের দেশে
যে বৃদ্ধ মানুষটাকে ভোটের দিন নিজের স্বার্থে গাড়ি করে আনলে
সে রোজ কিভাবে বেঁচে আছে দেখেছ কখন ও এসে ।
ভোটের কাজের চাপে কি বলেছি মনে নেইভাই
ভোট পরীক্ষাই পাস করেছি অনেক খরচ হয়েছে তাই ।
সবে মাত্র সুযোগ পেয়েছি আমাকে একটু সময় দিন
করে দেবো সোনার বাংলা অপেক্ষাই থাকো কিছু দিন ।
প্রতিশ্রুতির জালে পাঁচটা বছর এমন করে যাবে কেটে
পরেরবার সন্ত্রাসীরা লেগে পরবে নতুন করে ভোটে।
এমন করে দেশবাসী জীবন কেটে যাবে
ভোট আসবে যাবে সবাই একই রবে ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।