হারানো স্বাধিনতা
- মোঃনজরুল ইসলাম - সমুদ্রস্রোত ১৭-০৫-২০২৪

মনহতাশায় দিক হারিয়ে কোন সে পানে ছুটছি
দিগ্বিজয়ে নিশানা ভুলে কোনবা তালে ধুলছি।
উড়ালপঙ্খির ন্যায় সাজিয়ে ঘুরছি মাতাল চিত্তে
হরেক রঙ্গা পাখিগুলো আমায় ঘিরে ডাকছে।
নদীর স্রোতে গা ভাসাতে আকুল প্রানের আর্তনাদ
দিনের শেষে স্বপ্ননীড়ে পুকুর পাড়ের স্বপ্নস্বাদ।
অভ্রনীলের স্বপ্নঘোরে উদাস ক্লান্ত দুপুরবেলা
প্রীতির টানে ছুটে আসবো আবার তীর্থমেলা
ঘুমঘোরে আজ মন হারিয়ে হাত বাড়িয়ে খুজছি
সঙ্গপনে যাবে আমার আজ ঊষালগ্ন প্রান্তরে?

ঘুমন্ত শিশুর নিতম্বের ঐ কালশিটে দাগের আছড়
পশুর থাপায় ভাঙ্গবে তোমার স্বপ্নের সাজানো ঘর।
সুখরাজ্যে ধূলিসাৎ করার নিখুঁত সূত্রাবলি
কাদের হাতে তুলে দিয়েছো তোমার তুলিখানি।
কারুকার্যের মোহচিত্তে হয়েছো আজ বিভোর
সন্ধ্যালগ্নে তোমার তুলি হবে অগোচর।
সহস্র বার খোজলেও তুমি পাবেনাকো তার দেখা
হারানো জিনিস হারিয়ে গেলে খুজবে তুমি সেথা?
যেথায় তোমার পূর্বপুরুষ প্রান দিয়েছে রাজপথে
সেই স্বাধিনতা আজ তুমি দিয়েছো কার হাতে?
রক্ষার নামে ভক্ষ করে ধ্বংস করছে কারা
তার কি হিসাব করেছে তুমি দিকনিশানা ভোলা?
দিনবদলের পালাক্রমে আবার পরবে শিকলতালা
বুঝবে সেদিন খুঁজবে তখন স্বাধিনতার মালা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।