বই'ই আলোর পথ
- আবু জাফর বিঃ ২৫-০৪-২০২৪

লিখতে গেলে, জানতে হলে
বই'র বিকল্প নাই,
জ্ঞান অর্জনে মেধা মননে
পড়তে হবে তাই।

সত্য সুন্দর করবে উদার
বই'ই আলোর পথ,
স্বপ্ন সারথি জ্ঞানের জ্যোতি
জীবন চলার রথ।

জাগ্রত ক'রে সুপ্ত প্রতিভা
অন্ধকারের বাতি,
মনুষ্যত্ববোধ কুসংস্কার রোধ
উন্নত করে জাতি।

শিক্ষিত হতে দেশ গড়তে
পড়তে হবে বই,
জ্ঞানের বাতি ছড়াবে দ্যুতি
যে যেখানে রই।

জ্ঞানের ভাণ্ডার দিবে সবার
সরল পথের সন্ধান,
নিহিত সমৃদ্ধ বইয়ের মধ্যে
সুন্দর জীবন বিধান।

কর্ম সৃজনে স্বপ্ন পূরণে
আগাও সমুখপানে,
নিষ্ঠা, সততা ও মানবতা
লালন করিবে প্রাণে।

শিক্ষিত হয়ে বিখ্যাত হবে
বই পড়ার জন্য,
বিশ্বের মাঝে বিস্ময় কাজে
জাতি হবে ধন্য।

সমাজ উন্নতি দেশের প্রতি
দিতে হবে দৃষ্টি।
কর্ম দক্ষতায় স্বপ্ন সাজায়
করবে নতুন সৃষ্টি,
-----------
চৌগাছা, যশোর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।