হেমন্তের আগমনে
- আবু জাফর বিঃ ২০-০৪-২০২৪

এলো হেমন্ত শুভ্র দিগন্ত,সোনালি ধানের শীষ,
সবুজ মাঠে শীতল বাতাসে দুলছে অহর্নিশ।
কৃষকের মনে পাকা ধানে জাগে নবান্ন'র খুশি,
ফলে-ফসলে ধনধান্যে পল্লী প্রকৃতির হাসি।

কাস্তে হাতে কৃষক মাঠে কাটে সোনার ধান,
ফসল তুলে ভরবে গোলা মনে খুশির বান।
গামচা বেঁধে প্রখর রোদে; কাজ করে চাষি,
বৃষ্টি-রোদে ভেজে-পোড়ে তবুও মুখে হাসি।

নতুন ধানের গুড়া কুটবে ঢেঁকিতে পাড়দিয়া,
পিঠাপুলি গড়বে সকল'ই উৎসবে মাতিয়া।
ঝরা নিশির স্বচ্ছ শিশির ভেজা রজনী গন্ধা,
সুনীল গগন শান্ত পবন স্নিগ্ধ স্বর্ণালী সন্ধ্যা।

নাতিশীতোষ্ণ আবেগ-উষ্ণ হৈমন্তীর নিশি,
সোনার থালা ঝলমল জ্বলা পূর্ণিমার শশী।
সাদা কাশফুল দিচ্ছে দোল তাকাই অনিমেষ,
শিউলি বেলি গোলাপ বকুল গন্ধ অনিঃশেষ।

সবুজ শ্যামল স্নিগ্ধ নির্মল শুভ্র হেমন্ত কালে;
ঝাঁকে-ঝাঁকে পাখি ডাকে বৃক্ষ শাখা-ডালে।
ভ্রমর অলিরা মাতোয়ারা সুরভি কুসুম কাননে,
হাসনাহেনায় সুবাস ছড়ায় হেমন্তের আগমনে।
------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।