নবান্ন'র খুশি
- আবু জাফর বিঃ ২৫-০৪-২০২৪

সবুজ শীষে পাক ধরেছে
সোনালী উজ্জ্বলা,
নতুন ধানে ভরে যাবে
কৃষকের গোলা।

কৃষাণ মাঠে ধান কাটে
ভোর-বিহানে উঠে,
ওদের শ্রমে রক্ত ঘামে
মুখে অন্ন জোটে।

কাস্তে হাতে কৃষক মাঠে
কাটে সোনার ধান,
ফসল তুলে ভরবে গোলা
মনে আনন্দের বান।

গামচা বেঁধে প্রখর রোদে
কাজ করে চাষি,
বৃষ্টি-রোদে ভেজে-পোড়ে
তবুও মুখে হাসি।

চাষার ছেলে পল্লীর কোলে
যাদের বেড়ে ওঠা;
ফসল মাঠে ঝরায় তাতে
রক্ত ঘামের ফোটা।

অনেক কষ্ট করে তাঁরা
ঝরায় দেহের ঘাম,
সুখে থাকতো যদি পেতো
ধানের ন্যায্য দাম।

কৃষকের মনে মাঠের ধানে
জাগে নবান্ন'র খুশি,
ফলে-ফসলে ধনধান্যে
পল্লী প্রকৃতির হাসি।

মাটির টানে নবান্নর ঘ্রাণে
হবেই গাঁয়ে যেতে,
রকমারি পিঠা কত মিঠা
মন চাইছে খেতে।
------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।