নবান্ন'র ঘ্রাণে
- আবু জাফর বিঃ ২৬-০৪-২০২৪

কার্তিক অগ্রহায়ণ আনন্দ মন হেমন্তের মধ্যাহ্ন,
পাকাধান কৃষকের মুখে গান এল খুশির নবান্ন।
নতুন ধানের গুড়া দিয়া গড়বে মজার পিঠা,
হরেক পিঠাপুলি ভাঁপা কুলি খেতে বড়ই মিঠা।

গাঁয়ের বধূ ঢেঁকির পাড়ে কুটে চালের গুড়া,
নবান্ন'র ঘ্রাণে আনন্দ মনে মাতে ছেলে-বুড়া।
গ্রাম ও শহরে পিঠা উৎসবের পড়ে যাবে ধুম,
কৃষকের মনে হেমন্তের নবান্নে কেড়ে নেয় ঘুম।

দূর্বাঘাসে শিশির হাসে স্নিগ্ধ সোনালী সকাল,
নাতিশীতোষ্ণ আবেগ-উষ্ণ এলো হেমন্তকাল।
সাদা কাশফুল দিচ্ছে দোল তাকাই অনিমেষ,
শিউলি বেলি গোলাপ বকুল গন্ধ অনিঃশেষ।

খালে-বিলে অতিথি পাখি বয়ছে ঝাঁকে-ঝাঁকে,
সন্ধ্যা হলে ডানা মেলে কিচির-মিচির ডাকে।
ঝিলের জলে মেয়ে-ছেলে শাপলা শালুক খুঁটে,
পালা গানের উৎসব গ্রামে হাসি সবার ঠোঁটে।
-------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।