আমি চলে গেলে
- এ কে সরকার শাওন - প্রণয়-প্রলাপ ২৯-০৩-২০২৪

নাও ফুল ভাংগো ভুল,
না জেনে রটিও না খারাপ!
বিচারে ভুল হলে শেষে
বাড়বে অনুতাপ!

সহজ কথা সহজে বলি,
যার মানে খুবই সোজা!
সবাই যদি বুঝতো কবিকে
মিলাতো মনের বোঝা!

বোঝার কেউ রইলো না,
বিধি হলো বাম!
শত ত্যাগের বিষ পানেও
পর্বত সম  দূর্নাম!

ফুলের আঘাত সয় না প্রভু
ফুলের মত মনে!
কি সুখ পাও রক্তাক্ত করে,
তীর্যক বাক্য বানে?

প্রণয় লীলা নয়কো খেলা
শত সাধনায় তা মিলে!
মাংসাশী মানুষ সুলভ
প্রেমিক দুর্লভ  কালে!

উল্টা পাল্টা কত কি বলো
বলো কি মানে জেনে?
তোমার বুলি তুমিই জানো
বলো যা আসে জ্ঞানে!

সহজে কিছু পাওয়া গেলে,
ভেবো না তা সুলভ!
সেই সুলভ  হাত ছাড়া হলে,
বুঝবে  ছিল কত দুর্লভ!

সব ছেড়ে  চলে গেলে
ঘুমের গহীন বনে;
শত জীবন খু্ঁজে খুঁজে
পাবে না  কোনদিনে!

যাবার বেলায় বিদায় বলার
ভব্যতা যাবো ভুলে!
মান আভিমান শিকেয় উঠবে
আমি চলে গেলে!

শাওনাজ, ঢাকা!
১৮ নভেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।