এক পথে একা
- শরিফুল ইসলাম - অপেক্ষার মায়াবী প্রহর ২৫-০৪-২০২৪

এক পথে একা হেটে চলি, অরণ্যে ঘেরা রূপালিগ্রাম
সবুজ দ্বীপের ছায়াতলে বুনো পাখিদের কোলাহলে
ধূলির ধরণী বক্ষ জুড়ে জোছনারা জাগে অবিরাম।
উচ্ছ্বাসে আমি হারিয়ে ফেলি জীবনের সব লেনাদেনা
তখন আমার চোখ জুড়ে সুখের প্রহর নিত্য গড়ে
মন আঙিনায় ডানা মেলে ওড়ে আকাশের মুখখানা।

শুভ্র পথ হেটে হেটে একা একদিন হল অপহত
কালের বন্ধন ছিড়ে একা হয়ে যায় ধূলির ধরায়
নির্জনে লুটিয়ে থাকা শীতের শেষে ঝরা পাতার মতো।
বাতাসের বেগে যেমন করে শুকনো পাতাগুলো ওড়ে
তেমন করে উড়ে বেড়ায় ঠায়হীন ধরণীর বুকে
বন্ধনহীন কলো লঘু মেঘে খুঁজে ফিরি আশাহত নীড়ে।

ক্ষুধাতুর আঁখি মেলে দেখেছি যখন শ্মশানের চিতা
নির্ভয়ে একা হেটেছি পথ, পাশের কবরে সমাহিত
সেখানে এক পথে একা আমাদেরই পিতামহ-পিতা।
হেটে হেটে একদিন শেষ হয়ে যাবে পথের সীমানা
আতুর উদাসী নয়নে খুলবে না আর বিশ্রামী পাখা
জরায়ুর ডিম্ব ছেড়ে নবাগত বৈরাগী খোঁজে মোহনা।
যুগে যুগে কালে কালে এ পথের হাটা হবে না’কো শেষ
সন্ন্যাসী মনে বসন্ত ভিজা রসে রয়ে যাবে তার রেশ।

১৯।১১।২০১৯ইং গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।