ধুলোমাখা পথে খুঁজে ফিরি সুখ
- শরিফুল ইসলাম - অপেক্ষার মায়াবী প্রহর ২০-০৪-২০২৪

আমি আজ বড় ক্লান্ত,যোজন যোজন পথ হেটে হেটে
আমার সমস্ত শরীরে লেগে আছে কাঁদা মাটির গন্ধ
এই পীচঢালা পথ ধরে তবু ছুটে চলি ভূমিতটে।
সীমাহীন এই বদ্ধ নগরের অলিগলি সোরগোল
হতাশার দিনে পিষেছি পায়ে মেলেনি সুখের খবর
এখানে মধু নেই বিষেভরা টগরে দিয়ে যায় দোল।
.
ইচ্ছে করে খুঁজে চলি খোলা মাঠ গন্ধহীন ঘাসফুল
গাঁয়ের মেঠো পথ, বাতাসে খেলে উঠা ফসলের মাঠ
মমতাময়ী মায়ের আদর, বয়ে চলা নদীর কূল।
যেখানে আছে বাউল গানের আসরে দোতারার সুর
রাখালের বাঁশিতে বেজে ওঠে সুর রোদ্র মাখা বতাস
মক্তবের কুরআন পাঠ ভেসে আসে কানে সুমধুর।
.
ফেলে এসেছি পিছে পায়না কিছু খুঁজে পড়ন্ত বেলায়
ছিন্ন বিচ্ছিন্ন মননে আর দেখিনা পথ এই অন্ধকারে
দিনের শেষে হারিয়ে ফেলেছি ছন্দ এ ভবের মেলায়।
পূর্ণিমা রাতেও দেখিনা জোছনার আলো মনের কোণে
বিরহের সুরে ক্লান্ত এ দেহ মন মৃত্যুর আলিঙ্গনে
জীবনের যুদ্ধে হেরে যায় আমি প্রতাদিন প্রতিক্ষণে।
নিয়তির নিষ্ঠুর বিষাক্ত ছোবলে জ্বালা ধরায় বুক
তবু আমি খুঁজে ফিরি ধুলোমাখা পথের লুকানো সুখ।
.
২৭/০/০১৯ইং গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।