সভ্যতার লগনে
- শরিফুল ইসলাম - অপেক্ষার মায়াবী প্রহর ২৫-০৪-২০২৪

পৃথিবী তুমি সুন্দরী আধেকলীনা অনুপে দেহভার
সমুদ্রস্নানের পর জীবধাত্রীরূপ করেছ ধারণ
ত্তপ্ত মরুতে সুনিবিড় অরণ্য আধুনিক সভ্যতার।
বর্বরতার যুগ হতে প্রবৃত্ত জীবজননী ধারিত্রীর
বিদ্রোহাচরণে জীবিকানির্বাহে গড়ে সম্য অধিকার
দুর্গমতার দীর্ঘ পথ পাড়ি দিয়ে স্থান মেলে মৈত্রীর।
.
পৃথিবী তুমি সুন্দরী নতুন প্রভাতে সোনালি বেলায়
পর্বত চূড়ার আড়ালে রেখছো কিছু, কিছু সিন্দু তলে
প্রমত্ত আশার আলো উড়ে চলে গগনে শুভ্র ভেলায়।
সহসা মর্মরে বাজে তোমার পূর্ণিমাসন্ধ্যার ধরাতে
আসন্ন বাতাসের জোয়ার মানবসভ্যতার নিঃশ্বাসে
বেলাভূমি শীতল করে যাও চৈত্রের দহন খরাতে।
.
পৃথিবী তুমি সুন্দরী আদি হতে এ সভ্য তক লগনে
পাহাড় থেকে উর্বর ভূমি সগরের দীর্ঘ বালুতট
লৌহবাহুতে গড়েছে গ্রন্থির মালা কোলে চড়ে ফাগুনে।
আলোর দিশা অঙ্গে পরিয়ে চলেছ একাবিংশের পথে
সহসা মাটির বুকে সর্বনেশে এখনো সে বর্বরতা
জ্বলে উঠেছে প্রকাণ্ড চিতা রোদ্র ভারা দুপুরের সাথে।
এখানে মানুষের সঙ্গে সঙ্গে সহমরণে চলে ছলা
ন্যায়নীতির বিদ্যাসম্পদ্‌ আজ অর্জিত ললিতকলা।
.
২২/১০/২০১৯ইং গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।