নীল সীমানার অভিমুখে
- শরিফুল ইসলাম - অপেক্ষার মায়াবী প্রহর ২৫-০৪-২০২৪

নৈশ আঁধারে ঢেকেছে পথ জনহীন চলেছি একাকী
হাহাকার কণ্ঠে ক্রন্দসী ডাহুকের ডাক নিস্তব্ধ সন্ধ্যা
দূর বনমাঝে জ্বলে ক্ষীণ আলো মিট মিটিয়ে জোনাকি।
আমি পথহারা পথিক আমার সাঙ্গ দিয়েছে আঁধার
রাহুর গ্রাসে গিলে নিয়েছ গগনের আলোকিত চাঁদ
মগ্ন নৈকট্য আমাকে প্রিয়তোষ বলে ডাকে বারবার।

নিকশ কালো আঁধার রাতে সীমাহীন দূর অজানাতে
আমি হেটে চলি পথ না দেখা চোখে রাত্রের অভিমুখে
তেপান্তরের মাঠ ঢেকেছে যেন কালো মেঘের ছায়াতে।
সন্ধ্যাকাশের আকাশভরা আলো ঝলমলে কত তারা
স্বর্ণোজ্জ্বল রূপালী জোছনার হাসি দেখিনি বহুদিন
শিক্ত নয়নে দেখেছি শ্রাবণের অবিরত বারিধারা।

মনে হয় জীবন যুদ্ধে পরাজিত আমি এক সৈনিক
বিক্ষুব্ধ সুনামিতে সাগরের বুকে ফুঁসে ওঠা ঢেউয়ে
দিগভ্রান্ত জাহাজের মত হয়েছি পথহারা পথিক।
উর্বর সবুজের গালিচায় যখনি একা ছুটে যাই
অনেকটা পথ পাড়ি দিয়ে জীবন নামের মাঝপথে
পিছু ফিরে দেখি ধু-ধু বালুকাময় মরুপ্রান্তরে ঠাঁই।
তবু আমি বেদনাগুলোকে ঢেলে দিয়ে আঁধারের বুকে
পাল তুলে ছুটে চলি দূরে নীল সীমানার অভিমুখে।

১৯।১০।২০১১৯ইং গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।