অস্তিত্বের শিকড়ে
- শরিফুল ইসলাম - অপেক্ষার মায়াবী প্রহর ২৫-০৪-২০২৪

খোলা বাতায়নে যখন বাতাস আসেনি স্বর্ণলী সুখে
জীবনের স্বরূপ, চন্দ্রসুহাস নিত্য ঝরে যায় ভূমে
প্রিয় জন্মভূমে স্নান করেনি চোখে মুখে আলো মেখে।
তখনি পলিসঞ্চিত বাংলার বুকে এসেছে পাল তুলে
প্রসন্ন অনুভবে জীবনের স্বরূপ পল্লবে ছড়িয়ে
প্রবহমান আলোক বিস্তৃতির আস্থায় অন্ধত্ব খুলে।

বহমান সভ্যতাপ্রবাহে ছড়িয়ে আছে লালিত বিভা
অস্তিত্বে ধারণ করেছ চৈতন্যে, তরঙ্গায়িত কল্লোলে
মিশে আছে পত্রপল্লবে জীবনময়তার দীপ্তপ্রভা।
অজ্ঞতার আঁধার থেকে খুলে দিয়েছে দখিনা জানালা
ভেসে ভেসে এসেছে অমিয় বানির মত প্রভাতি কাব্য
সাগ্রহে সবুজ সতেজ সান্নিধ্যে পোরে মনোহর মালা।

জীবন কাব্যে অম্লান জ্বলে জন কল্যাণের দীপ্ত শিখা
নিষ্ঠার স্রোত আজো বয়ে যায় স্বপ্ন শোভন চন্দ্রালোকে
ধুলো বালির সবুজ উঠোনে ভেঙেছে সব সিমারেখা।
অনাগত জীবন বোধের ক্যানভাসে সৃষ্ট যত দীক্ষা
স্বপ্নিল কাগজের পাতায় এঁকে গেছে পুনর্বার তার
বহুভাষী পুথির ছড়িয়ে দ্যুতি দূরদর্শী জ্ঞানের শিক্ষা।
ভাসিয়ে দিয়েছে সব যত ছিল অন্তরে উদ্বৃত্ত কালি
সাহিত্যরত্ন উপাধিতে ভূষিত'এম, আহমদ আলি'।

৩০।০৯।২০১৯ইং গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।