অসভ্যতার সীমালঙ্ঘনে
- শরিফুল ইসলাম - অপেক্ষার মায়াবী প্রহর ১৯-০৪-২০২৪

আমাবস্যার মত আঁধার কাটিয়ে যখনি চাঁদ ওঠে
আলোর দিপালী ঝলমল করে ধূলির ধরণী জুড়ে
মানচিত্রের সবুজ ঠোঁটে শত পরিজাত নিত্য ফোটে।
পূর্ণতায় বিকশিত হয়ে পৃথিবী যখনি হয় সুশোভিত
ভালোবাসার শ্রদ্ধায় পথ চলতে যখনি জীবনের
আঙ্গিনায় সবুজ পাতায় ফুলে ফলে হয় পরিমিত।

তখনি সভ্যতার খোলস ছাড়ে মানুষেরা ধরাধামে
অসভ্যতার সীমালঙ্ঘন করে হিংস্র বিদীর্ণ বিহ্বলে
মানচিত্রের কামিনী ঝরে পড়ে যায় অবলীলাক্রমে।
তীক্ষ্ণ বেয়নেট ধারে ক্ষত-বিক্ষত হয় সবুজ পাড়া
বেওয়ারিশ কফিনে তৈরী হয় খুনরাঙ্গা ইতিহাসে
কালের সাক্ষী শোণিত ধারা দিয়ে যায় জীবনের সাড়া।

আর কত শোনিত ধারা বয়ে গেলে সুশোভিত বাতাস
ধেয়ে আসবে? কত চোখের নোনা জলে নদী বয়ে গেলে
মেঘ ফুড়ে উঠবে জোছনালোকিত ফুটফুটে আকাশ।
কত কামিনী সম্ভ্রম হারালে পাবে মায়ের সম্মান
কত কোল খালি করে বেওয়ারিশের কফিনে ভরলে
থেমে যাবে আতঙ্কিত এই সভ্য পৃথিবীর কম্পমান।
আধুনিকতার অসভ্যতায় সীমালঙ্ঘন করে আজ
কেমনে গড়বে এই অবেলায় পচা সংসার সমাজ।

২৫।০৭।২০১৯ইং গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।