রহমান মাসুদ
- রহমান মাসুদ ১৭-০৫-২০২৪

জনান্তিকে
রহমান মাসুদ


পাশা পাশি হাটি,
পাশা পাশি হাটতে হাটতে মানুষ চেনা হয়ে যায়,
পরিচিত হয়ে যায়,
বুকের বনায়ণে ঝির ঝির বাতাস বহে,
সাথে থাকি, সাথে থাকতে থাকতে মানুষ সাথি হয়ে যায়,অন্তরংগ প্রেম এতোটাই নিবিড় যে,
সে ক্রিতদাস হয়ে যায়,ক্রিতদাসের সংজ্ঞা তার জানা নেই,সে শুধু সাথী হয়ে যেতে চায়,
নির্বিকার মানুষ হতে চায়,
জলে ভাসলেও সে জানে না জলের ভর কতোটা ভারী, কতোটা বেদনার,ঝড় বৃষ্টি মাথায় নিয়ে সে শুধু ভালোবাসার কথা ভাবে,জলে ভেজা পাখির মতো পাখা ঝাপটায়, পেছন থেকে অপরিচিত
কেউ কাধে হাত দিলেও
সে ভাবে বন্ধুজন,পরিচিত মুখ,সখী অথবা স্বজন।

বৃষ্টি ভেজা ঠোটে প্রিয়তমার মুখের গন্ধ এতোটা যে মিষ্টি হতে পারে সে স্বপ্নেও ভাবতে পারে না,অনর্গল অবুঝ সময় তাকে শুধু প্রেমিকার মুখের গন্ধ নিতে বলে, সে মুখের গন্ধ নেয়,
সে পশুর মতো গন্ধ চিবায়।
কাদা মাটি ও ঘাষের গন্ধ ঠোটে নিয়ে
সে রাতভর হাম্বা হাম্বা করে,
সে জানে না চাঁদেরকণা কতোটা বিস্তৃত তার জৈবিক প্রেমের জীবনে।

আজীবন সাথে থেকেও সাথী হতে পারিনি আজও।

আজীবন সংগে থেকেও সংগী হতে পারিনি আজও

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।