বিজয় উল্লাস
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৫-০৪-২০২৪

একাত্তরে বিস্ময়কর বিজয়ে

দেখেছি বাঙ্গালীর উল্লাস!

লুপ্ত স্বাধীনতা পুনরুদ্ধারে,

মুক্তিরা রচিল নূতন ইতিহাস!


স্বাধীকার জ্বাজল্যমান সূর্যটা,

যেদিন ডুবলো পলাশীর প্রান্তরে!

সেই থেকে বাংলার আকাশে,

শেয়াল-শকুনেরা খেলা করে!


ইংরে-পাকিদের অত্যাচারে

উনিশটি দশক হাহাকার,

স্তূপীকৃত ক্ষোভের বারুদ,

একাত্তরে গর্জিল পুনর্বার!


কখনো খন্ডিত, কখনো সমন্বিত,

যুদ্ধে পুরো বাংলা রক্তাক্ত প্রান্তর!

লাখো লাখো বীরের প্রতিরোধ,

জাতি শপথ নিল ছুঁয়ে অন্তর!


আপামর জনতার দীপ্ত শপথ

চূড়ান্ত লক্ষ্য স্বাধীনতা চাই!

মারো কিংবা মরো,

স্বাধীনতা ভিন্ন অন্য কথা নাই!


স্বাধীকার সূর্যটা ছিনিয়ে এনে

বাংলার আকাশে দিল উড়িয়ে!

দামাল ছেলেরা জানান দিল,

বাঙ্গালী কম নয় কারো চেয়ে!


বাঙ্গালী বীরের জাতি,

আজ সাধ্য কার করে অবহেলা?

বিশ্ব দেখলো সবাই গাইলো

আমার সোনার বাংলা!

১৫ ডিসেম্বর ২০১৯
শাওনাজ, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

A1S2I3F4
১৫-১২-২০১৯ ২০:৫০ মিঃ

সুন্দর প্রকাশনা প্রিয় কবি