ভালবাসার বাংলা
- মোহাম্মদ আশেক মাহমুদ ১৮-০৫-২০২৪

এখানে কিছু নেই আছে ঘন নীল আকাশ আছে ঝলমলে চাঁদোয়া আছে ভোরের পাখি আর রাতের শিয়ালের হাঁক। আছে শাল, গজারি আর গোল পাতায় ঘেরা সেগুন বাগিচা। এখানে নেই মিশরের নীল। আছে মধুসূদনের কপোতাক্ষ আর মানিক বন্দোপাধ্যায়ের পদ্মার ঢেউ। নেই সুউচ্চ এভারেস্ট আছে কিউকারাডং এর বিজিত চূড়া। এখানে ক্যাকটাস ভরা সাহারা নেই আছে ধু ধু করা বালুচর। এখানে সোমালিয়ার মত দূর্ভিক্ষ নেই আছে মানুষের হৃদয়ের চাপা ব্যাথা। এখানে কোন বড় চাওয়া নেই, নেই কোন বড় পাওয়া। ক্ষুদ্র পাওয়াতেই সবাই সুখি। এখানে নেই নেপোলিয়নের মত বীর কিন্তু আছে হাজারো ক্ষুদ্র সৈনিক, যারা তার মাকে বাঁচাতে হাসতে হাসতে মরতে পারে। আছে সে সব বোনেরা যারা তার মাকে বাঁচাতে মাথায় নিতে পারে ধর্ষনের অহংকার। আমি এদেশের সন্তান যার কোন রঙ চংগে পতাকা নেই আছে সবুজের মাঝে একটু লাল তিলক। তুমি আমার চাওয়া তুমি আমার পাওয়া। তুমি আমার কষ্টে ভরা ভালবাসার বাংলা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।