তীব্র শৈত্যপ্রবাহ
- আবু জাফর বিঃ ১৯-০৪-২০২৪

তুষারপাত দিবা-রাত, জীবন-যাত্রা অচল,
হিম-ঠাণ্ডা কুয়াশার বিন্দু ঝরছে অবিরল।
তীব্র শৈত্যপ্রবাহ অহরহ যেমন আসছে ধেঁয়ে;
গরিব দুখী একটু সুখী আগুনের আঁচ পেয়ে।

শীতের সম্বল মোটা কম্বল, পারেনা দিতে গায়,
গরিব চাষিরা ও বস্তিবাসীরা অনেক কষ্ট পায়।
দুঃখে যাদের জীবন গড়া অভাব তাদের আপন,
শীতকালে হিমেল সকালে শরীরে ধরে কাঁপন।

বৃষ্টি-বাদলা, ভীষণ ঠাণ্ডা, খাটে সকাল-সাঁঝে;
শীতের পোষাক নাইবা থাক ব্যস্ত থাকে কাজে।
শৈত্যপ্রবাহ অতি ভয়াবহ কুয়াশার চাদরে ঢাকা,
হিমেল পবন মেঘলা গগন, সূর্যের নেই দেখা।

শীতের সকাল পায়না বল, বুঝাই পৌষ মাস,
আগুন পোহায় মিলে সবাই গ্রামে যাদের বাস।
সূর্যের আলো ঝলমলো, সেও যায় ফিরে,
ধোঁয়া ময় কুয়াশায়; রেখেছে তারে ঘিরে।

সনে সনে পৌষ মাস আবার ফিরে আসে,
কন কনে শীত পড়ে, কুয়াশা সারা মাসে।
ঝিরঝিরে শিশির ঝরে সবুজ দূর্বা ঘাসে,
সূর্য মামার রাঙা জামা; দেরী করে ভাসে।
------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।