শীতের শেষে আরেক শোভা
- আবু জাফর বিঃ ২৬-০৪-২০২৪

পৌষ মাসে হিমেল বেশে জেঁকে এলো শীত,
সকাল হলেই শীতের পাখি গায়ছে সবে গীত।
শীত কালে গ্রাম অঞ্চলে ওঠে সবাই ভোরে,
গাছি ভাই মাঠে যায় ঝরা কুয়াশার ঘোরে।

খেজুর গাছের রস পেড়ে নিয়ে ফেরে বাড়ি,
রস জ্বালায়, বসায় চুলায় কড়াই কিংবা হাঁড়ি।
নতুন চালের গুঁড়ার তৈরী হরেক শীতের পিঠা;
ভাঁপা, দুধপুলি ও চন্দ্রকুলি খেতে অনেক মিঠা।

খেজুরের রসের জাউ রান্না আহ্! কী'যে মজা,
নতুন গুড়ের পাটালী তিলের, পিঠা রসে-ভেজা।
মায়ের হাতের শীতের পিঠা খেয়েছি মধুর স্বাদে,
খাবার আয়েস পিঠা পায়েস কেউনা তেমন রাঁধে।

শীতের পৌষ কাঁপে মোষ, মাঘের শীতে বাঘ,
পৌষ মাসে ফুলের চাষে রঙিন ফুলের বাগ।
শীতের শেষে আরেক শোভা ফোটে সরিষা ফুল,
মৌমাছির দলে মধুর লোভে বসায় ফুলে হুল।

হলুদ রঙের মাঠটা যেন আকাশ রঙে মিশে;
তেপান্তরে হারিয়ে গেছে দিগন্তের ঐ শেষে।
সরষে ক্ষেতে বাক্স পেতে মৌমাছি কেউ পালে,
মৌচাক হতে ফুলের মধু পাচ্ছে শীতকালে।
--------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।