যানজটে বিঘ্ন ঘটে
- আবু জাফর বিঃ ২৩-০৪-২০২৪

ডিজিটাল যুগে মানুষ ভোগে, রাস্তায় যানজট,
অ্যাম্বুলেন্সে রোগী মরছে ভিতর করে ছটফট।
যানজটে বিঘ্ন ঘটে, জরুরী ঔষধ সরবরাহ,
ফায়ার সার্ভিস করছে মিস, থামেনা অগ্নিদাহ।

অধিক যাত্রী করছে ভর্তি, নেই বিবেক বোধ,
ওভার লোডে চলছে রোডে, করতে হবে রোধ।
যদি তাকাই রাজধানী ঢাকায় দেখি যানজট,
এমন বিপদে খুলতে হবে; সচেতনতার জট।

আমার জানা এক দুর্ঘটনা সারা জীবনের কান্না,
আনন্দ ভুলে হৃদয় গলে; প্লাবিত দুঃখের বন্যা।
ধ্বংসাত্মক দুর্ঘটনা,নয় রটনা,ঘটছে সারা দেশে,
অদক্ষ চালক, বৃদ্ধ বালক মারছে রাস্তায় পিষে।

পথ যাত্রী স্কুল ছাত্র-ছাত্রী; মরছে খেয়ে চাপা,
ঘাতক ড্রাইভার পাচ্ছে পার আইন তাদের মাপা।
মোটরচালক লাইসেন্স ধারক হতে হবে শিক্ষিত,
জীবনের মর্ম বুঝবে কর্ম আমরা রবো সুরক্ষিত।

ওভারটেক আর দ্রুতবেগ অবশ্যই হবে কমাতে,
স্বাভাবিক গতি নিয়ম-নীতি সবই হবে মানতে।
অধিক জনসংখ্যা ভয় শঙ্কা, ভীড় রাস্তা-ঘাটে,
ট্রাফিক আইন চলছে বিহীন পড়ছে যানজটে।

পারাপারে রাস্তার উপরে রয়েছে ওভার ব্রীজ,
তবুও মানুষ কেমন বেহুঁশ! ঝুঁকি নেয় নিজ।
'নিরাপদ সড়ক চাই' যতই করি আন্দোলন;
যানজট, দুর্ঘটনা রোধ সচেতনতার প্রয়োজন।
---------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।