লকডাউনে
- আবু জাফর বিঃ ২৮-০৩-২০২৪

করোনাকালে মন বলে অন্যরকম অনুভূতি,
বহুদিন পরে মনে পড়ে পুরনো সব স্মৃতি।
লক্ষ কোটি যানবাহন আর যত কলকারখানা;
লকডাউনে বন্ধ আছে, চালাতে সবার মানা।

বায়ু দূষণ শব্দ দূষণ  নেইতো বিষাক্ত ধোঁয়া,
সারা বিশ্ব একই দৃশ্য এটাও অনেক পাওয়া।
পরিবেশ এখন খোলামেলা বিশুদ্ধ তাই বাতাস,
মানব জাতি পশু-পাখি প্রাণভরে নিচ্ছে শ্বাস।

প্রকৃতি আজ শান্ত সবুজ বাতাসে নেই শিশা,
হিংসা বিদ্বেষ কমেছে বেশ আরো কিছু নেশা।
করোনা'র এই চরম দশা থাকবে না নিশ্চয়ই,
আধার শেষে আলো আসে করবনা তাই ভয়।

বন্যায় যেমন ভাসিয়ে দেয় করে থাকে ক্ষতি,
একটা সময় পুষিয়ে দেয়  তার'ই পলিমাটি।
ভাঙা গড়া বাঁচা-মরা সৃষ্টিকর্তার সব খেলা,
তাঁরই ধ্যানে সমুখপানে ভাসাবো তাই ভেলা।
-----------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।