বৈষম্য ও শান্তি
- বেলাল হোসেন খাঁন ২৩-০৪-২০২৪

ধনতান্ত্রিক পুজিবাদী অর্থনীতির
বিষক্ত কোপানলে পড়ে,
পুঁজিপতিদের পুজির নীল পাহাড়
স্বপ্নের মতো উঠেছে গড়ে।

প্রতিযোগিতার বাজারে রক্ত চোষার
সব কিছু ক্রমশ উর্ধমূখী,
মিলিয়নের পর বিলিয়নের চূড়া গড়ে
মিলাতে থাকে কে কত সুখি।

র‍্যাংকিং করতে ব্যাংকিং লাগে তাই
সবে থাকে ধান্দায় ব্যস্ত,
ভূলতে থাকে রক্তে মাংসে গড়ে ওঠা
আছে কেউ তার অধিনাস্থ।

সুখের আশায় সম্পদের নেশায় ঘোরে
হারায়ে সুপ্ত মনের শান্তি,
নেয়ামত রাজি তুলে নিয়েছেন কাজি
তবুও র‍্যাংকিংয়ে প্রশান্তি।

ফুটপাথ মাঠঘাট রেল লাইনের মাঝে
কাটে যাদের নিশি দিন,
ক্লান্তির অমোঘ অবসাদ নেই কাজে
বাজায়ে চলে খুশির বীণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।