তেল (ব্যঙ্গ)
- বোরহানুল ইসলাম লিটন ২০-০৫-২০২৪

অবাক এই দুনিয়া রে ভাই
আজব সৃষ্টি তেল,
কেউ বা মেখে বেজায় খুশি
কেউ বা দেখায় খেল।

তেল তেলানী ছাড়া নাকি
হয় না ভালো রান্না,
কেউ বা আবার চোখে মেখে
দেখায় শোকের কান্না।

সকাল সাঁঝে সকল কাজে
তেলে ছড়াছড়ি,
তেল ছাড়া আবার চলে নাকো
কল কারখানা গাড়ি।

কেউ মাখছে টাকলু মাথায়
কেউ মাখছে গায়ে,
স্বার্থসিদ্ধির আশায় কেউ বা
করছে মালিশ পায়ে।

ঘর বাহিরে কঠিন কাজে
হচ্ছে অসফল,
একটুখানি মেখেই পাচ্ছে
হান্ড্রেড পার্সেন্ট ফল।

তেলেই কান্না তেলেই হাসি
তেলেই বাজায় তালি,
রুক্ষ মাথা দেখলে তবু
হচ্ছে হাড়ি খালি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।