উন্নয়নেরশীল বাংলাদেশ
- বেলাল হোসেন খাঁন ২৯-০৩-২০২৪

নব্বইয়ের দশকে প্রাথমিকে পড়েছি
পরিবেশ পরিচিতি সমাজ,
মাধ্যমিক উচ্চমাধ্যমিকেও গলাধঃকরণ করেছি
বুঝিনি কোন দেশের কি কাজ।

ভাবার প্রয়োজন হয়নি উন্নত,উন্নয়নশীল
নাকি আমরা স্বল্প উন্নত দেশ,
কেনই বা পাঠ্যপুস্তকের লেখা নিয়ে চিন্তা
যেথা থাকে জ্ঞানীদের মহাসমাবেশ।

যুগের পর যুগ পুস্তক গিলে খাতায় ঢেলেছি
জনবহুল বাংলাদেশ উন্নয়নশীল,
জ্ঞানীদের বই লেখায় গুণীদের খাতা দেখায়
ছিলাম সার্বক্ষণিক পূর্ণ আস্থাশীল।

স্নাতক স্নাতকোত্তর করেছি অর্থনীতিতে
জেনেছি উন্নয়নের পরিমাপক,
মাথাপিছু আয়,মানব সম্পাদ উন্নয়ন সহ
কতিপয় উন্নয়নের নির্ণায়ক।

পরিমাপ শিখেছি সূত্রও খাতায় লিখেছি
তবে পরিমাপ করিনি কভু নিজ দেশের অবস্থা,
আন্ডার ডেভেলপডে থেকে ডেভেলপিং লিখলেও
ভুলের জন্য ছিলো না কোনো শাস্তির ব্যবস্থা।

ধিক্কার জানাই নিজের প্রতি পেট ভর্তি কলম কালি
যেন আজ নির্বোধ নিরক্ষর মূর্খের সমান,
আমার কাল্পনিক উন্নয়নশীল নাকি এখনো স্বল্প উন্নত
অন্যের কাছে শুনতেই যেন বোধ হচ্ছে অপমান।

জাতিসংঘের ঘোষণা দেখে বাস্তবতায় ফিরে এসে
কষে হিসেব করলাম দেশের অবস্থা,
তিন বছর পর উন্নয়নশীলের ঘোষণা পাবো শুনে খুশি
তবে এর কস্ট বেনিফিটে রয়েছে চরম অনাস্থা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।