মেধা পাচার
- বেলাল হোসেন খাঁন ২০-০৪-২০২৪

প্রাথমিক বিদ্যালয়ের গন্ডি শেষ করে
মাধ্যমিক বিদ্যালয়ে গেলে,
প্যারাগ্রাফ লেটার সারাংশ পাশাপাশি
কম্পোজিশনের দেখা মেলে।

নিজ দেশের উচচতর শিক্ষা শেষ করে
কতিপয় মেধাবী মেয়ে-ছেলে,
বড় ডিগ্রি অর্জনে বিদেশের বুকে পাড়ি-
জমায় স্বদেশের মায়া ফেলে।

প্যারাগ্রাফের ভাষায় বলে ব্রেইন-ড্রেইন
বাংলাতে মেধা পাচার,
উচ্চ শিক্ষার নিমিত্তে যেয়ে স্থায়ী হওয়া
মেধাবীর কমন আচার।

বুঝেছি যবে দেশের মেধা বিদেশে গেলে
দেশের উন্নয়ন হয় মন্থর,
স্বার্থপর,জাতীয় বেইমান গালি তে
প্রশান্ত করেছি এ অন্তর।

খবরের পাতায় দেখি যখন এদেশের মেধায়
বিদেশের মাটি আলোকিত,
ভাইয়ের সাফল্যে হৃদয়ে প্রশান্তি পেলেও
হতে পারিনি পুলকিত।

ভাবিনি সেদিন মেধা পাচার কারণগুলো
কেন ভুলে যাওয়া এই নাড়ির টান,
পরিবার পরিজন ছাড়া বিভুঁয়ে থাকতে
তাঁরাও বোধ করে আত্ম-অপমান!

এখন বুঝতেছি কেন তাঁরা আপন দেশ ছেড়ে
পরদেশে পরজীবী হয়ে জীবন কাঁটায়,
তাঁরাও যে তাদের মেধার স্বীকৃতি পেয়ে লাল-
সবুজের পতাকা তলে ফিরতে চায়!

চাপা খোপ বুকে চেপে যে যুবক বিভুঁয়ে
নিজ জীবন করে চলেছে ছাঁই
সিস্টেমের জাঁতাকলে মেধা শূন্য দেশ
কে নিবে এই পাচারের দায়?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।